Assignment

এসএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ সমাধান

বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীদের এসএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর অ্যাসাইনমেন্ট গ্রিট সহ এসএসসি পরীক্ষা ২০২১ এর প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট এই অ্যাসাইনমেন্ট গুলো জমা দিতে হবে এবং শিক্ষক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন অনুসরণ করে এসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করার পর তার তথ্য সংরক্ষণ করবেন।

এসএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

দেশের সাধারণ শিক্ষা বোর্ড সমূহের আওতাধীন সরকারি-বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ২০২১ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহে ৬টি বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট দেয়া হয়েছে।

২০২১ সালের দশম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ করেছে তাদের জন্য নির্বাচনী বিষয়সমূহের দুটি করে অ্যাসাইনমেন্ট রয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

প্রথম সপ্তাহে দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ প্রদান করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহ নিচের ছবিতে ও বিস্তারিত উল্লেখ করা হলো।

আরও দেখুন :

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের এসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান বিষয়ের বিস্তারিত নিচের ছবিতে উল্লেখ করা হলো।

294-Notice-merged-page-013

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ পাদর্থ বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৬, মোট নম্বরঃ ১০, অ্যাসাইনমেন্ট নম্বর-০১

অধ্যায় ও শিরােনামঃ প্রথম: ভৌত রাশি এবং পরিমাপ

অ্যাসাইনমেন্টঃ একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা।

যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে। কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে।

দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি বলে দাবী করছে। মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমিx ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে।

বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না ।

তার। মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের সুযােগ নেই।

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রকত?

(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?

(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে কতগুলাে কাগজ কিনতে হবে? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও

(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০°.৫) গ্রাম/মি তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত কটির মান ৫ একক তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল?

শিখনফল/ বিষয়বস্তুঃ সরল যন্ত্রপাতি ব্যবহার করে সুষম আকৃতির বন্তর ক্ষেত্রফল ও আয়তন নির্ণয় করতে পারব।

নির্দেশনা (সংকেত/ ধাপ/পরিধি): পাঠ্য বইয়ের ১৮ থেকে ২৭ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ;

বাছাইকরা নমুনা প্রশ্নের উত্তর দেখুন : এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

294-Notice-merged-page-031

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৮, মোট নম্বরঃ ১০, অ্যাসাইনমেন্ট নম্বর-০১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ খালি চোখে লক্ষ্যণীয় উদ্ভিদ কোষের বৈশিষ্ট্য এবং টিস্যুর শ্রমবন্টন নির্ণয়

শিখনফল ও বিষয়বস্তুঃ

১. উদ্ভিদ কোষের প্রধান অঙ্গাণুর কাজ ব্যাখ্যা করতে পারব।

২. জীবদেহে কোষের উপযােগিতা মূল্যায়ন করতে পারব।

৩. উদ্ভিদ টিস্যু ব্যাখ্যা করতে পারব।

৪. একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ পরিধি):

ধাপ – ১ পাঠ্যপুস্তকের ২০-২১ পৃষ্ঠা, ২৩-২৪ পৃষ্ঠা এবং ২৮-৩৩ পৃষ্ঠা দ্রষ্টব্য।

ধাপ – ২ খাতায় নিচের মতাে দুটি ছক করতে হবে:

ধাপ-৩: পর্যবেক্ষণের ছকটি আগে পূরণ করতে হবে। হাত, ছুরি, বটি ইত্যাদি ব্যবহার করে উল্লিখিত ফল ও সজির খােসা ছাড়িয়ে অথবা কেটে খাওয়ার সময় প্রতিটি অংশের দৃঢ়তা লক্ষ্য করে সেই অনুসারে সেসব ঘরে টিক চিহ্ন দিতে হবে।

আর যেসব ঘরে কোনাে বৈশিষ্ট্য প্রযােজ্য নয় সেগুলােতে ক্রস চিহ্ন দিতে হবে। তবে রং-এর ঘরে রঙের নাম লিখতে হবে।

ধাপ-৪: পর্যবেক্ষণের ছকে যা কিছু উল্লেখ করা হয়েছে, কারণ নির্ণয়ের ছকে সেগুলোর সমতুল্য ঘরগুলােতে সেই বৈশিষ্ট্যগুলাের কারণ লিখতে হবে।

রঙের বিভিন্নতার কারণগুলাে প্রতিটি ঘরে একটি করে মােট সাতটি হবে। দৃঢ়তার বিভিন্ন মাত্রার ক্ষেত্রে পর্যবেক্ষণের ছকে প্রতি সারিতে শুধু যে ঘরে টিক চিহ্ন দেওয়া হয়েছিল, সেই ঘরের সাপেক্ষে কারণ উল্লেখ করতে হবে।

ক্রস-চিহ্নিত ঘরসমূহের কারণ উল্লেখ করার প্রয়োজন নেই। তাই দৃঢ়তার মাত্রার বিভিন্নতার কারণও মােট সাতটি হবে। কারণ নির্ণয়ের ছকে বাকি ঘরগুলাে ফাঁকা থাকবে।

সাবধানতা: ধারালাে যন্ত্র ব্যবহারের সময় যেন হাত না কেটে যায়, সে ব্যাপারে সাবধান থাকতে হবে। অবশ্যই পরিবারের বয়ােজ্যেষ্ঠ কারাে। তত্ত্বাবধানে কাজটি করতে হবে।

 

আরও দেখুন :

 

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close