Assignment

এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রস্তুতকৃত ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশিত হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ সমূহের মানবিক, ব্যবসায়  শিক্ষা, বিজ্ঞান ও সংগীত শাখার শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ২৬ জুলাই ২০২১ উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়।

HSC Assignment 2022

অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা শেষে শিক্ষার্থীদের জমা দেওয়া এসাইনমেন্ট সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক নির্ধারিত নিয়ম অনুসরণ করে এবং এসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন গুলো অনুসরণ করে শিক্ষার্থীদের যথাযথভাবে মূল্যায়ন করবেন এবং তথ্য সংরক্ষণ করবেন।

২০২১ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের দুটি করে এসাইনমেন্ট প্রতি সপ্তাহে প্রদান করা হবে।

শিক্ষার্থীরা এইসকল অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে জমা দিলে শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট মূল্যায়ন শেষে পারদর্শিতার  উপর নির্ভর করে শিক্ষার্থীদের নম্বর প্রদান করবেন এবং পরীক্ষা গ্রহণ সম্ভব না বলেই এই নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ফলাফল ঘোষণা হতে পারে।

এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট গ্রিড অনুযায়ী ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রথম গুচ্ছ থেকে পদার্থবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, লঘু সংগীত;

দ্বিতীয় গুচ্ছ থেকে রসায়ন, অর্থনীতি,  পৌরনীতি ও সুশাসন, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, খাদ্য ও পুষ্টি,  উচ্চাঙ্গ সঙ্গীত বিষয়ের নির্ধারিত কাজ দেয়া হয়েছে;

HSC Assignment 2022 1st Week

বিজ্ঞান, মানবিক, ব্যবসায়  শিক্ষা ও সংগীত বিভাগে অধ্যায়নরত সাধারণ শিক্ষা বোর্ড সমূহের ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের নির্ধারিত কাজগুলো যথানিয়মে সম্পন্ন করে শিক্ষকের নিকট জমা দিবে।

অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করার ক্ষেত্রে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসরণ করে অর্জিত জ্ঞানের আলোকে প্রশ্নপত্রে উল্লেখিত গুলো অনুসরণ করে প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Physics 1st Assignment)

বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় ভেটর থেকে;

শিক্ষার্থীরা ভেক্টর রাশির জ্যামিতিক যোজন নিয়ম ব্যাখ্যা, রম্বসের সাহায্যে ভেক্টর রাশির যোজন বিয়োজন বিশ্লেষণ করা,  একটি আয়তাকার বিস্তারের ক্ষেত্রে বিভাজন করা শেখার পর প্রথম এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে ২০২১ সালের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

Assignment-grid-page-002

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: বিজ্ঞান, বিষয়ঃ পদার্থ বিজ্ঞান, পত্র: প্রথম, বিষয় কোড-১৭৪, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, ভেক্টর

অ্যাসাইনমেন্টঃ একটি ত্রিমাত্রিক প্রসঙ্গ কাঠামাে চিন্তা করাে। প্রসঙ্গ কাঠামােটির মূলবিন্দু সাপেক্ষে দুটি বিন্দুর অবস্থান যথাক্রমে P(3,-4,5) ও Q(2,-1,1)। P ও Q বিন্দুর অবস্থান ভেক্টরকে যথাক্রমে P ও Q দ্বারা নির্দেশ করাে।

(ক) P বিন্দুটির অবস্থান ভেক্টর নির্ণয় করাে। PQ এর সমান্তরালে একটি একক ভেক্টর নির্ণয় করাে।

(খ) P ও Q ভেক্টরদ্বয় একটি ত্রিভুজের দুটি সন্নিহিত বাহু নির্দেশ করলে, ত্রিভুজের ক্ষেত্রফল কত?

(গ) ধরাে তােমার প্রসঙ্গ কাঠামােতে অপর একটি ভেক্টর R = 1+ 2- 3k। P, Q এবং R চিত্র ১ এর ন্যায় একটি ঘন সামান্তরিকের তিনটি বাহু নির্দেশ করলে সামান্তরিকটির আয়তন নির্ণয় করাে ও উত্তরের পক্ষে তােমার ব্যাখ্যা উপস্থাপন করাে।

চিত্র ১: ঘন সামান্তরিক

(ঘ) এবার একটি নদীর প্রস্থ হিসেবে P এর মানকে বিবেচনা করাে। ধরাে, Q সেই নদীর স্রোতের বেগ ও R নৌকার বেগ নির্দেশ করছে এবং তুমি ঐ নৌকায় বসে আছ। এখন সবচেয়ে কম সময়ে নদী পার হতে তুমি কী ব্যবস্থা করবে? গাণিতিকভাবে দেখাও। (নৌকাটি এর চেয়ে জোরে চালানাে সম্ভব নয়)

(ঙ) নদী পার হওয়ার সবচেয়ে কম সময় কত ছিল তা নির্ণয় করাে।

(চ) এখন এই নদী সবচেয়ে কম দূরত্বে পার হতে নৌকাটির বেগের ও সময়ের কোনাে পরিবর্তন করতে হবে কিনা? গাণিতিক যুক্তি বিশ্লেষণ করাে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): পরিমাপের ক্ষেত্রে দৈর্ঘ্য কিলােমিটার এককে এবং বেগ কিলােমিটা ঘন্টা এককে পরিমাপ করতে হবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রসায়ন ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Chemistry 1st Assignment)

এইচএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় গুণগত রসায়ন থেকে। রসায়ন প্রথম পত্র প্রথম এসাইনমেন্টের সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা যে সকল বিষয়ে দক্ষতা অর্জন করবে তাহলো-

পরমাণুর রাদারফোর্ড ও বোর মডেলে তুলনা, কোয়ান্টাম সংখ্যা,  বিভিন্ন স্তর এবং ইলেকট্রন ধারণক্ষমতা ব্যাখ্যা, কোয়ান্টাম উপস্তরের  শক্তি এবং আকৃতির বর্ণনা, আউফবাউ, হুন্ড ও পাউলির বর্জন নীতি প্রয়োগ করে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন,  সমাধান নির্দেশনা ও মূল্যায়ন নিয়ম সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-026

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, পত্র: প্রথম, বিষয় কোড-১৭৬, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, গুণগত রসায়ন

অ্যাসাইনমেন্টঃ পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস।

নির্দেশনা (সংকেত/ ধাপ পরিধি):

ক) পরমাণু মডেল বর্ণনা করা;

খ) কোয়ান্টাম সংখ্যাসমূহ বর্ণনা করা;

গ) কোয়ান্টাম সংখ্যা থেকে পরমাণুর বিভিন্ন শক্তিস্তরের ইলেকট্রন ধারণ ক্ষমতা নির্ণয় করা;

ঘ) পরমাণুর উপশক্তিস্তরে – ইলেকট্রন বিন্যাসের নীতি ব্যাখ্যা করা;

 

আরও দেখুন :

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close