Assignment

এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রস্তুতকৃত ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশিত হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ সমূহের মানবিক, ব্যবসায়  শিক্ষা, বিজ্ঞান ও সংগীত শাখার শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ২৬ জুলাই ২০২১ উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়।

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হওয়ায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান, মানবিক, সঙ্গীত শাখা ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সহ যাবতীয় নির্দেশনা প্রকাশ করা হয়।

এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগ

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রথম সপ্তাহে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র এবং হিসাববিজ্ঞান প্রথম পত্র থেকে দুটি এসাইনমেন্ট দেয়া হয়েছে।

পাঠকদের জন্য এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগ HSC Examination 2021 1st Week Assignment for Business Studies ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এবং হিসাববিজ্ঞান নির্ধারিত কাজগুলো বিস্তারিত উল্লেখ করা হলো।

শিক্ষার্থীরা এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চাইলে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় প্রথম অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলো পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

আরও দেখুন : এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম অ্যাসাইনমেন্ট

ব্যবসা শিক্ষা থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে এর প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে প্রথম পত্রের প্রথম অধ্যায় ব্যবসায়ের মৌলিক ধারণা থেকে।

নিচে ব্যবসায় শিক্ষা শাখার এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্রের প্রথম এসাইনমেন্ট উল্লেখ করা হলো।

Assignment-grid-page-008

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, পত্র: প্রথম, বিষয় কোড-২৭৭, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: ব্যবসায়ের মৌলিক ধারণা;

অ্যাসাইনমেন্টঃ একটি দেশের অর্থনীতি ও জনগােষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হলাে ব্যবসায়উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে পারবে; ব্যবসায়ের আওতা বা পরিধি বর্ণনা করতে পারবে; বাংলাদেশে ব্যবসায়ের আওতা হিসেবে শিল্প, বাণিজ্য ও প্রত্যক্ষ সেবার ক্ষেত্রে সমস্যা ও সম্ভাবনা বিশ্লেষণ করতে পারবে; ব্যবসায়ের কার্যাবলী ব্যাখ্যা করতে পারবে ব্যবসায়ের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে; অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ের অবদান বিশ্লেষণ করতে পারবে জীবিকা অর্জনের উপায় হিসেবে ব্যবসায়ের ভূমিকা বিশ্লেষণ করতে পারবে;

নিদের্শনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ব্যবসায়ের ধারণা উদাহরণসহ ব্যাখ্যা করতে হবে।

২. ব্যবসায়ের আওতা বর্ণনা করতে হবে।

৩. ব্যবসায়ের কার্যাবলি বর্ণনাকরতে হবে।

৪. অর্থনীতি ও জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হিসাবে ব্যবসায় কীভাবে ভূমিকা রাখে তা ব্যাখ্যা করতে হবে।

বাছাইকরা নমুনা প্রশ্নের উত্তর : একটি দেশের অর্থনীতি ও জনগােষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নে মুখ্য চালিকা শক্তি হলাে ব্যবসায়।-উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

এইচএসসি পরীক্ষা ২০২১ এর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম পত্রের প্রথমে সিমেন্ট নির্ধারণ করা হয়েছে হিসাববিজ্ঞান প্রথম পত্র পাঠ বইয়ের দ্বিতীয় অধ্যায় হিসাবের বইসমূহ’ থেকে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Accounting First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-030

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ হিসাব বিজ্ঞান, পত্র: প্রথম, বিষয় কোড-২৫৩, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: হিসাবের বইসমূহ

অ্যাসাইনমেন্টঃ হিসাবের বইসমূহের পরিচিতি

সহায়ক তথ্য: তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

জুন, ২০২১ইং মাসে সংঘটিত ঘটনাসমূহ নিম্নে উল্লেখ করা হলাে:

জুন-২: মালিক নগদ ১০,০০০ টাকা ও ৩০,০০০ টাকার অফিস সরঞ্জাম ব্যবসায় বিনিয়ােগ করলাে।

জুন-৫: ৪০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হলাে যার ৬০% নগদে।

জুন-৯: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।

জুন-১২: চলতি মাসের ৫ তারিখের ধারে বিক্রয়ের টাকা পাওয়া গেল এবং ৫০০ টাকা বাট্টা মঞ্জুর করা হলো।

জুন-১৭: মালিক ব্যক্তিগত সম্পদ ১,০০,০০০ টাকায় বিক্রয় করে নিজ ব্যবহারের জন্য ৫০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ ক্রয় করলাে।

জুন-২০: ঘােষ এন্ড সন্সের নিকট থেকে পণ্য ক্রয় ৯,০০০ টাকা, যার ৫০% ধারে।

জুন-২৩: ঘােষ এন্ড সন্সকে তার পাওনা পরিশােধ করা হলাে এবং ২০০ টাকা বাট্টা পাওয়া গেল।

জুন-২৬: ৩০,০০০ টাকার পণ্য নগদে বিক্রয় করা হলাে।

জুন-৩০: ম্যানেজারের বেতন প্রদান করা হলাে ১০,০০০ টাকা।

শিখনফল বিষয়বস্তু:

১. দু’তরফা দাখিলা পদ্ধতি ব্যাখ্যা করতে পারবে;

২. ডেবিট-ক্রেডিট নির্ণয় করতে পারবে;

৩. হিসাব চক্রের ধাপ সমূহের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে;

৪. হিসাবের প্রাথমিক বইসমূহের প্রকারভেদ বর্ণনা করতে পারবে হিসাববের পাকা বই খতিয়ান প্রস্তুত করতে পারবে;

৫. খতিয়ানের জের নির্ণয় করতে পারবে;

৬. নগদান বই, নগদ প্রাপ্তি জাবেদা ও নগদ প্রদান জাবেদা প্রস্তুত করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. হিসাবচক্রের ধাপ অনুসরণ করতে হবে। ২. ঘটনা হতে লেনদেন শনাক্ত করতে হবে। ৩. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে হবে। ৪. খতিয়ান পােস্টিং ও জের নির্ণয় করতে হবে। ৫. নগদান বই প্রস্তুত করতে হবে।

আরও দেখুন :

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close