Assignment

এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট মানবিক বিভাগ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রস্তুতকৃত ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশিত হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক কলেজ সমূহের মানবিক, ব্যবসায়  শিক্ষা, বিজ্ঞান ও সংগীত শাখার শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ২৬ জুলাই ২০২১ উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম দুই সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়।

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হওয়ায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান, মানবিক, সঙ্গীত শাখা ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সহ যাবতীয় নির্দেশনা প্রকাশ করা হয়।

এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট গ্রিড অনুযায়ী ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রথম গুচ্ছ থেকে পদার্থবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, লঘু সংগীত;

দ্বিতীয় গুচ্ছ থেকে রসায়ন, অর্থনীতি,  পৌরনীতি ও সুশাসন, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, খাদ্য ও পুষ্টি,  উচ্চাঙ্গ সঙ্গীত বিষয়ের নির্ধারিত কাজ দেয়া হয়েছে;

এইচ এস সি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট মানবিক বিভাগ

সাধারণ শিক্ষা বোর্ড সমূহের আওতাধীন সরকারি বেসরকারি কলেজের মানবিক বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট আটটি নৈর্বাচনিক বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এরমধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীরা তাদের নির্ধারণ করা নৈর্বাচনিক বিষয় এর এসাইনমেন্ট সম্পন্ন করবে। এখানে মানবিক বিভাগের ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,  ইসলাম শিক্ষা,  শিশুর বিকাশ, অর্থনীতি, পৌরনীতি ও সুশাসন, খাদ্য ও পুষ্টি বিশ্বের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

আরও দেখুন : এইচএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এ্যাসাইনমেন্ট প্রকাশিত

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ইতিহাস প্রথম পত্র বিশ্বের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের তৃতীয় অধ্যায়ঃ ইংরেজ শাসন;  ব্রিটিশ আমল থেকে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 History First Paper 1st Assignment) সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা ব্রিটিশ বিরোধী আন্দোলনে ভারতবর্ষের খেলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে, ব্রিটিশ শাসন আমলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন করতে পারবে, লাহোর প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 History First Paper 1st Assignment) এর বিস্তারিত উল্লেখ করা হলো

Assignment-grid-page-004

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইতিহাস, পত্র: প্রথম, বিষয় কোড-৩০৪, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ তৃতীয় অধ্যায়: ইংরেজ ঔপনিবেশিক শাসন: ব্রিটিশ আমল

অ্যাসাইনমেন্টঃ খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের প্রকৃতি এবং ১৯৪০ সালের লাহাের প্রস্তাব ও এর বৈশিষ্ট্য নিরূপণ;

শিখনফল/বিষয়বস্তুঃ

ব্রিটিশ বিরােধী আন্দোলনে ভারতবর্ষের খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে;

ব্রিটিশ শাসনামলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন করতে পারবে;

লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/পরিধি/ধাপ):

১. খিলাফত আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

২. অসহযােগ আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

৩. খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের ফলাফল বিশ্লেষণ;

৪. লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা;

বাছাইকরা নমুনা প্রশ্নের উত্তর : খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের প্রকৃতি এবং ১৯৪০ সালের লাহাের প্রস্তাব ও এর বৈশিষ্ট্য নিরূপণ

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে যারা নির্বাচনী বিষয় হিসেবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি নিয়েছে তাদের জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্রাক-ইসলামী আরব থেকে।

এটি সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা ইসলাম পূর্ব যুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Islamic History and Culture First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-006

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পত্র: প্রথম, বিষয় কোড-২৬৭, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: প্রাক ইসলামি আরব;

অ্যাসাইনমেন্টঃ প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি যাযাবরদের জীবনে আর্থসামাজিক রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থার প্রভাবসমূহের তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করাে।

শিখনফল/ বিষয়বস্তুঃ ইসলাম পূর্বযুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।

নির্দেশনাঃ (সংকেত/ধাপ/পরিধি):

ক) প্রাক ইসলামি যুগের শহরবাসি ও মরুবাসি আরবদের আর্থসামাজিক জীবনযাত্রার পার্থক্য নিরূপণ;

খ) প্রাক ইসলামি যুগের রাজনৈতিক অবস্থার ব্যাখ্যা।

গ) প্রাক ইসলামি যুগের ধর্মীয় বিশ্বাসের বিশ্লেষণ।

ঘ) প্রাক ইসলামি যুগের সাংস্কৃতিক কর্মকাণ্ডর মূল্যায়ন।

ঙ) প্রাক ইসলামি যুগের উৎকৃষ্ট গুণাবলি ও দৃষ্টিভঙ্গি মূল্যায়ন।

বাছাইকরা নমুনা প্রশ্নের উত্তর : প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি যাযাবরদের জীবনে আর্থসামাজিক রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থার প্রভাবসমূহের তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করাে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের যে সকল শিক্ষার্থী নৈর্বাচনিক বিষয় হিসেবে ইসলাম শিক্ষা নিয়েছে তাদের জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়েছে ইসলাম শিক্ষা পাঠ বইয়ের প্রথম অধ্যায়ের ইসলাম শিক্ষা ও সংস্কৃতি থেকে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Islamic Education First Paper 1st Assignment) সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা ইসলামী শিক্ষার ধারণা,  উদ্দেশ্য ও ইসলামী শিক্ষার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Islamic Education First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-010

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ ইসলাম শিক্ষা, পত্র: প্রথম, বিষয় কোড-২৪৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: ইসলামি শিক্ষা ও সংস্কৃতি;

অ্যাসাইনমেন্টঃ সামাজিক অবক্ষয় রােধে ইসলামি শিক্ষার গুরুত্ব বিশ্লেষণ শিখনফল;

নির্দেশনাঃ (সংকেত/ধাপ/পরিধি): নিচের বিষয়গুলাে বিবেচনায় রেখে লিখতে হবে-

১. ইসলামি শিক্ষার ধারণা।

২. ইসলামি শিক্ষার উদ্দেশ্য।

৩. ইসলামি শিক্ষার প্রয়ােজনীয়তা।

৪. ইসলামি শিক্ষার অভাবে সামাজিক অবক্ষয়সমূহ চিহ্নিত করণ ও সামাজিক অবক্ষয়সমূহ থেকে উত্তরণের উপায়।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার অর্থনীতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের ঐচ্ছিক বিষয় হিসেবে অর্থনীতি নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি পাঠ্য বইয়ের প্রথম এসাইনমেন্ট নেয়া হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ উৎপাদকের আচরণ থেকে।

মোট ১৬ নম্বরের অর্থনীতি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গিয়ে মানবিক বিভাগের শিক্ষার্থীরা উপযোগের ধারণা ব্যাখ্যা, মোট ও প্রারম্ভিক উপযোগের সম্পর্ক নির্ণয়, কাল্পনিক সূচি/ বাস্তব ঘটনার ভিত্তিতে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি লেখচিত্র অঙ্কন করে তা ব্যাখ্যা করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অর্থনীতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Economics First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-027

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ অর্থনীতি, পত্র: প্রথম, বিষয় কোড-১০৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: উৎপাদকের আচরণ।

অ্যাসাইনমেন্টঃ একজন ভােক্তা মােট ৭ একক দ্রব্য ভােগের ক্ষেত্রে প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম একক ভােগের ক্ষেত্রে মােট উপযােগ যথাক্রমে ১২, ৩০, ৪০ ও ৪২ একক এবং দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ একক ভােগের ক্ষেত্রে প্রান্তিক উপযােগ যথাক্রমে ১০, ৬ ও ২ একক হয়।

প্রদত্ত তথ্য ব্যবহার করে পূর্ণাঙ্গ সূচি প্রণয়ন সাপেক্ষে পাঠ্যপুস্তকের সংশ্লিষ্ট বিধিটি ব্যতিক্রমসহ রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন;

শিখনফল /বিষয়বস্তুঃ উপযােগের ধারণা ব্যাখ্যা করতে পারব; মােট ও প্রান্তিক উপযােগের সম্পর্ক নির্ণয় করতে পারব; কাল্পনিক সূচি/বাস্তব ঘটনার ভিত্তিতে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির লেখচিত্র অংকন করে তা ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. উপযােগের ধারণা;

২. মােট উপযােগ ও প্রান্তিক উপযােগের সম্পর্ক;

৩. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি;

৪. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির ব্যতিক্রম;

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

নৈর্বাচনিক বিষয় হিসেবে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে নির্বাচনকারী মানবিক বিভাগের 2022 সালের এইচএসসি পরীক্ষার্থীদের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম স্থান নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের পৌরনীতি ও সুশাসন পরিচিতি থেকে।

সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে নির্ধারিত পৌরনীতি ও সুশাসন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা পৌরনীতি ধারণা বর্ণনা করতে পারবে,  পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Civics and Good Citizen First Paper 1st Assignment) বিস্তারিত দেয়া হলো।

Assignment-grid-page-028

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ পৌরনীতি ও সুশাসন, পত্র: প্রথম, বিষয় কোড-২৬৯, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায়ের শিরোনাম ও নম্বরঃ প্রথম অধ্যায়: পৌরনীতি ও সুশাসন পরিচিতি;

অ্যাসাইনমেন্টঃ “নাগরিকতার সাথে জড়িত সকল প্রশ্ন সম্পর্কে যে শাস্র আলােচনা করে তাই পৌরনীতি” ই. এম. হােয়াইটের এই সংজ্ঞার আলােকে পৌরনীতি ও সুশাসনের বিষয়বস্তু ও পরিধির ক্রমবিকাশ সম্পর্কে একটি নিবন্ধ রচনা কর।

শিখনফল/ বিষয়বস্তুঃ ক. পৌরনীতির ধারণা বর্ণনা করতে পারবে; খ. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. পৌরনীতি ও সুশাসনের ধারণা ও পরিধি; ২. সুশাসনের বৈশিষ্ট্য; ৩. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ;

বাছাইকরা নমুনা প্রশ্নের উত্তর : ২০২১ সালের এইচএসসি পরীক্ষার পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট এর উত্তর

২০২১ সালের এইচএসসি পরীক্ষার যুক্তি বিদ্যা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের যুক্তিবিদ্যা প্রথম অ্যাসাইনমেন্ট পেপার অন করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের যুক্তিবিদ্যা পরিচিতি থেকে। এসাইনমেন্ট সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা যুক্তিবিদ্যা ধারণা বর্ণনা করতে পারবে, বিভিন্ন যুক্তিবিদ্যার প্রদত্ত ধারণা বিশ্লেষণ এর তুলনা করতে পারবে, যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার যুক্তি বিদ্যা প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2022 Logic First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

Assignment-grid-page-029

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১, বিভাগ: মানবিক, বিষয়ঃ যুক্তিবিদ্যা, পত্র: প্রথম, বিষয় কোড-১২১, অ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: যুক্তিবিদ্যা পরিচিতি;

অ্যাসাইনমেন্টঃ যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই- ধারণাটির যথার্থতা যাচাই

শিখনফল/বিষয়বস্তুঃ যুক্তিবিদ্যার ধারণাবর্ণনা করতে পারবে। বিভিন্ন যুক্তিবিদের প্রদত্ত ধারণার বিশ্লেষণ ও তুলনা করতে পারবে। যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ক. যুক্তিবিদ্যার ধারণা ০ এরিস্টটল ০ জে.এস. মিল ০ যােসেফ ০ আই. এম. কপি

 

আরও দেখুন :

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close