Assignment

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর উত্তর সমাধান

প্রিয় শিক্ষার্থী, আপনি হয়তো ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর উত্তর সমাধান খুজছেন। তাহলে আর দেরি নয়, আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আশা করা যায়, ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর উত্তর সমাধান পেয়ে যাবেন।এছাড়া সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আপনি জানতে পারবেন আমাদের এখান থেকে।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

ষষ্ঠ শ্রেণির যে সকল শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গার্হস্থ্য বিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য একটি অ্যাসাইনমেন্ট রয়েছে ষষ্ঠ সপ্তাহে। এর আগে তাদের জন্য প্রিয় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।সেখানে গৃহ পরিবেশের বিভিন্ন অংশের নাম, অভ্যন্তরীণ স্থান এবং সম্পাদিত কাজ সম্পর্কিত একটি নির্ধারিত কাজ ছিল।

আপনি পছন্দ করতে পারেন-

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায়- পরিবার ও শিশু এর পাঠ ১ থেকে ৫ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীরা শিশুর বয়সের উপর ভিত্তি করে এসে সকালের বিভিন্ন নামকরণ এবং তার বয়স সংক্রান্ত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

image
image upload

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: চতুর্থ অধ্যায়: পরিবার ও শিশু,

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১. পরিবার ও পরিবারের প্রকারভেদ, পাঠ-২: বিভিন্ন বয়সের শিশুর বৈশিষ্ট্য, পাঠ-৩: অতি শৈশব কাল, পাঠ-৪: প্রারম্ভিক শৈশব, পাঠ-৫: মধ্য শৈশব;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

১। শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম | অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য লিখ।

শিশুকালের নাম – বয়স সীমা – বৈশিষ্ট্য

১. নবজাতককাল, ২. অতি শৈশবকাল, ৩. প্রারম্ভিক শৈশব, ৪. মধ্য শৈশব;

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে? যুক্তি দিয়ে বােঝাও।

নির্দেশনা:

১। বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীকে সঠিক ধারণা দিন। ২। এ্যাসাইনমেন্ট (নির্ধারিত কাজ) প্রদান করুন। ৩। কাজটি নির্ধারিত সময়ে সম্পন্ন করে জমা দিতে উৎসাহিত করুন।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর উত্তর সমাধান

প্রত্যেক ধাপের যেমন নিজস্ব বিশেষ বৈশিষ্ট্য রয়েছে তেমনি বিভিন্ন ধাপের বিকাশমূলক কাজও ভিন্ন রকম। মনোবিজ্ঞানীগণ বিভিন্ন বয়সের বৈশিষ্ট্য ও বিকাশমূলক পরিবর্তনের ধারা অনুযায়ী জন্মমুহূর্ত থেকে বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত এবং মৃত্যু পর্যন্ত বয়সকে কতগুলো ভাগে বিভক্ত করেছেন:-

শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য-

শিশুকালের নাম : নবজাতককাল

বয়স সীমা : ভূমিষ্ঠ হওয়ার পর থেকে ২ সপ্তাহ বা ১৪ দিন

বৈশিষ্ট্য-

  • প্রতিদিন ১৮ থেকে ২০ ঘন্টা ঘুমায়।
  • দুই থেকে তিন ঘণ্টা পরপর ঘুম থেকে জেগে উঠে,
  • ঠোঁটের কাছে কিছু রাখলে চুষে খেতে চায়,
  • হঠাৎ কোন শব্দ হলে শিশুর চমকে উঠে,
  • মলমূত্র ত্যাগের পর আবার ঘুমায়।

শিশুকালের নাম : অতি শৈশবকাল

বয়স সীমা : ২ সপ্তাহ থেকে ২ বছর

বৈশিষ্ট্য-

  • শিশুর বিকাশ দূরত্ব হয়,
  • শিশু হাঁটতে পারে,
  • কথা বলতে শিখে,
  • শিশুর ওজন দ্রুত বৃদ্ধি পায়,
  • শিশু খেলাধুলা করে। 

শিশুকালের নাম : প্রারম্ভিক শৈশব

বয়স সীমা : ২ বছর থেকে ৬ বছর

বৈশিষ্ট্য-

  • শিশু অনেক বেশি প্রশ্ন করে,
  • স্কুলে যাওয়ার প্রস্তুতি নেয়,
  • শিশু অনেক বেশি শিখতে চায়,
  • প্রচুর পরিমাণে কথা বলে।

শিশুকালের নাম : মধ্য শৈশব

বয়স সীমা : ৬ বছর থেকে ১০ বছর

বৈশিষ্ট্য-

  • শিশুর শারীরিক বিকাশ ধীর গতিতে চলে,
  • সকল শিশু স্কুলে যায়,
  • শিশুদের মধ্যে প্রয়োজনীয় দক্ষতা তৈরি হয়,
  • নিজের কাজ নিজে করতে চায়,
  • বন্ধুসভাব বৃদ্ধি পায়।

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট এর সমাধান

সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করা উচিৎ। কারন বিভিন্ন বয়সের শিশুর মধ্যে চারিত্রিক বৈশিষ্ট্যের পার্থক্য থাকলেও সকলেই শিশু।

যেকোন বয়সের শিশু হোক না কেন তাদের সাথে আমি যদি ভাল আচরণ করি, তাহলে তারা ছোট হোক বা বড় হোক সকলের সাথে ভালো আচরণ করবে।

কিন্তু আমরা যদি কম বয়সী শিশুদের সাথে খুব ভালো ব্যবহার করি কিন্তু বেশি বয়সের শিশুদের তেমন আচরণ না করি, আর বড় শিশুরা ভুল করলে তা শুধরে না দিয়ে শাসন করি, তাহলে তাদের মন মানসিকতা ভেঙে যাবে, যার ফলে তারা নানা রকমের বিপদের বা খারাপ কাজে জড়িয়ে পড়বে ।

তাই আমাদের সকলের উচিত সকল শিশুদের সাথে ভালো আচরণ প্রদর্শন করা। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এভাবেই, সব শিশুরা একদিন দেশের নাম সারা বিশ্বে উজ্জ্বল করবে।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, এই ছিল তোমাদের ৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

আরো দেখুন-

প্রিয় শিক্ষার্থী প্রতি সপ্তাহেরৎঅ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং এক্সপোজ বিডি ডট কম এর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত সকল অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। এছাড়াও সেই অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন।

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close