Assignment

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে অধ্যায়নরত ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণির শিক্ষার্থীদের ২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে কর্তৃপক্ষ। এই এসাইনমেন্ট এর দশম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয়, এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে এই সপ্তাহে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশ এর ধারাবাহিকতায় দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত কাজ দেয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন বা গ্রিড অনুযায়ী মাধ্যমিক স্তরের ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

আপনি পছন্দ করতে পারেন-

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

এর মধ্যে ২০ জুন ২০২১ দশম শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। এই সপ্তাহের সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয়, এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয় থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

 

ssc-2022-assignment

এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে এ্যাসাইনমেন্ট (দ্বিতীয় সপ্তাহের জন্য) প্রেরণ সংক্রান্ত মাউশি বিজ্ঞপ্তিতে বলা হয়-কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার জন্য পাঠ্যসুচিকে পুনর্বিন্যাস করেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের নিমিত্ত এ্যাসাইনমেন্ট (দ্বিতীয় সপ্তাহের) প্রেরণ করা হলাে।

মূল্যায়নের ক্ষেত্রে বিষয় ভিত্তিক। এ্যাসাইনমেন্টের মূল্যায়ন নির্দেশক অনুসরণ করে প্রয়ােজনীয় তথ্য সংরক্ষণ করতে হবে।উল্লেখ্য, কোভিড-১৯ অতিমারির কারণে দেশের যে সকল এলাকা কঠোর লকডাউন/বিধি-নিষেধের আওতায় রয়েছে সে সকল এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে চলমান এ্যাসাইনমেন্ট বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় জেলা/উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সংশ্লিষ্ট মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলােচনার মাধ্যমে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন।

যে কোনাে পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধির নির্দেশনাসমূহ যেন কোনাে ভাবেই উপেক্ষিত না হয়।এমতাবস্থায়, ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে এ্যাসাইনমেন্ট (দ্বিতীয় সপ্তাহের জন্য) সকল শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

দশম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহ

২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে উত্তীর্ণ বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা দ্বিতীয় সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট যথা সময়ে সম্পন্ন করে শিক্ষকের নিকট জমা দিবে। এই সপ্তাহে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের একটি করে নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

দশম শ্রেণীর শিক্ষার্থীরা দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সমূহে উল্লেখিত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ অনুসরণ করে তাদের নির্ধারিত কাজগুলো সম্পন্ন করতে হবে।

অ্যাসাইনমেন্ট এর সর্বোচ্চ মার্ক পাওয়ার জন্য অবশ্যই শিক্ষার্থীদের কে মূল্যায়ন নির্দেশনা সমূহ অনুস্বরণ করে যথাযথভাবে ধাপে ধাপে প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা উচিত।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান অধ্যায়নরত দশম শ্রেণির শিক্ষার্থীদের ২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে দ্বিতীয় সপ্তাহের এই এসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা এসএসসি ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস যথাযথভাবে অধ্যায়ন করার পর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

২০২১ সালের দশম শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীদের ২০২২ এসএসসি পরীক্ষার ২য় অ্যাসাইনমেন্ট হিসেবে ইংরেজি প্রথম পত্র ইউনিট ২ EFT নম্বরের একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

 

ssc-2022-english

 

Assignment Number: Paper 1, Assignment 1, Total Marks = 15, Assignment: This assignment is based on Unit 3 from EFT.

Justify the statement – Festivals are for everyone.

Learning Outcomes: Talk about events and festivals

Instructions: Learners will write an easy here. In writing the assignment, answer the following questions.

What are the most common events and festivals in Bangladesh?
Narrate your own experience to take part in some events and festivals in your locality.
How do these events and festivals shape you and your nation?

Rubrics/Scoring Criteria:

The teacher will assess the student’s work by using the following lenses and pick a mark that goes with the assignment from each category. Then s/he will calculate the marks of individual category for total marks.

Introducing common events and festivals of own locality:
4 – Learner introduces varied events and festivals of different groups and give a short description of them,

2 – Learner introduces events and festivals but the description is very limited,

0 – Learner does not answer this part.

Personal experience:

3 Learner narrates own experience of attending some events and festivals.

2 Learner narrates own experience of attending an event and a festival I Learner narrates own experience of attending either an event or a festival

0 learner does not answer this part.

The usefulness of events and festivals:
5- Learners can produce a critical analysis of how these events and festivals shape her as a human being and how they are important in a nation’s life.

3- Learners produces a critical analysis on how these events and festival shapes him her as a human being or how they are important in a nation’s life?

2- I cornice tries to produce a critical analysis on why these events are important but the ideas are not very

Grammar: 3- The assignment has occasional grammatical errors. 2 – The assignment has random grammatical errors. 0 = None of the sentences is error-free.

একটি  বাছাইকরা  প্রশ্নের উত্তর:Justify the statement – Festivals are for everyone.

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত দশম শ্রেণি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবইয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

দশম শ্রেণীর ২০২১ শিক্ষাবর্ষের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় নিচে দেওয়া হল।মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বিদ্যালয় সমূহের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবইয়ের অধ্যায় দুই স্বাধীন বাংলাদেশ থেকে সংক্ষিপ্ত প্রশ্নের আলোকে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করে।

শিক্ষার্থীরা এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টে উল্লেখিত নির্দেশনা ও মূল্যায়ন রুবিকস সমূহ অনুসরণ করে দ্বিতীয় সপ্তাহের এসএসসি ২০২২ এর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত তারিখের পূর্বে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

 

ssc-2022-somaj

অ্যাসাইনমেন্ট নং-০১ (অধ্যায়: ২ স্বাধীন বাংলাদেশ)

অ্যাসাইনমেন্টঃ তােমার পরিবারে বসবাসরত ষাটোর্ধ তােমার দাদা বা নানার কাছে তুমি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারলাে যে যুদ্ধ শুরু হলে আওয়ামী লীগের উদ্যোগে গঠিত মুজিবনগর সরকার যুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মুক্তিযুদ্ধে রাজনৈতিক দলসহ সকলের ভূমিকা মূল্যায়ন করে নির্দেশনা অনুসরণে একটি প্রতিবেদন প্রণয়ন কর।

শিখনফল/বিষয়বস্তুঃ মুজিবনগর সরকারের ভূমিকা মূল্যায়ন করতে পারবে। মুক্তিযুদ্ধের বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র, পেশাজীবী, নারী, সাধারণ জনগণের ভূমিকা মূল্যায়ন করতে পারবে। দেশের প্রতি ভালােবাসা, গণতন্ত্র এবং মুক্তিযােদ্ধাদের প্রতি শ্রদ্ধা পােষণ করবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. মুজিবনগর সরকারের গঠন ও কার্যক্রম বর্ণনা। ২. মুক্তিযুদ্ধে সাধারণ জনগণ ও পেশাজীবীদের ভূমিকা ব্যাখ্যা। ৩. স্বাধীনতা অর্জনে তৎকালীন সরকারের রাজনৈতিক ব্যক্তিদের অবদান মূল্যায়ন।

একটি  বাছাইকরা  প্রশ্নের উত্তর:মুক্তিযুদ্ধে রাজনৈতিক দলসহ সকলের ভূমিকা মূল্যায়ন

 

২০২২ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান

সরকারি বেসরকারি বিদ্যালয় সমূহের দশম শ্রেণীর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় সপ্তাহে বিজ্ঞান পাঠ্যবই থেকে একটি অ্যাসাইনমেন্ট রয়েছে।

 

ssc-2022-science

 

অ্যাসাইনমেন্টঃ পরিবারের সদস্যদের বডি মাস। ইনডেক্স (BMI) তথ্য থেকে প্রত্যেকের জন্য খাদ্য গ্রহণ সংক্রান্ত একটি
পরামর্শ তালিকা প্রস্তুতকরণ।

শিখনফল/বিষয়বস্তুঃ বডি মাস ইনডেক্সের প্রয়ােজনীয়তা ব্যাখ্যা করতে পারবে। স্বাস্থ্য রক্ষায় প্রাকৃতিক খাদ্য এবং ফাস্ট ফুডের প্রভাব বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): • যথাযথ ছকের সাহায্যে পরিবারের সদস্যদের নাম, ওজন ও উচ্চতা লিপিবদ্ধ করে উপস্থাপন • প্রত্যেক সদস্যের জন্য BMI মান নির্ণয়;

• BMI মানগুলাে গ্রাফের মাধ্যমে উপস্থাপন এবং স্বাভাবিক BMIরেখা অঙ্কন করে কম ওজন, সঠিক ওজন, বেশি ওজন ও স্থূলতা চিহ্নিতকরণ। • খাদ্য গ্রহণ সংক্রান্ত পরামর্শ তালিকা প্রস্তুতকরণ;

 

বাছাইকরা নমুনা প্রশ্নঃ

 

  • এছাড়াও সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট পেতে আমাদের সাথেই থাকুন। এ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে তা আমাদের কমেন্টে জানান।

 

 

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close