Assignment

৬ষ্ঠ শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। যেখানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট বা রুটিন অনুযায়ী ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের এই এসাইনমেন্ট প্রকাশ করা হয়। অন্যান্য সপ্তাহের মতো ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা অষ্টম সপ্তাহের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন। মূল্যায়নের পর শিক্ষকগণ শিক্ষার্থীদের প্রতি উত্তম, উত্তম, ভালো, ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করে তথ্য সংরক্ষণ করবেন।

আপনি পছন্দ করতে পারেন-

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা এবং কর্ম ও জীবন

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই এর তৃতীয় এসাইনমেন্ট এবং চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২৭ মার্চ ২০২১ দ্বিতীয় সপ্তাহে ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট My First Day at School এবং ৬ষ্ঠ সপ্তাহে দ্বিতীয় এসাইনমেন্ট A situation when I did something brilliant and somebody congratulated দেওয়া হয়েছিল।

চতুর্থ সপ্তাহের চারু ও কারুকলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দেয়া হয়েছিল।

৮ম সপ্তাহে ষষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

মহামারী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে ২০২১ সালের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন লক্ষ্যে প্রকাশিত ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি

অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির ইংরেজি পাঠ্যবইয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে লেসন 5 থ্যাংকস ফর ইউ ওয়ার্ক থেকে। শিক্ষার্থীরা উল্লেখিত পাঠ্যসূচি অনুযায়ী অষ্টম সপ্তাহে ইংরেজি বিষয়ে অধ্যয়ন করার পর এই এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এখানে শিক্ষার্থীরা তাদের স্কুল, এলাকা অথবা বাসা বাড়িতে কাজ করে এরকম একজন সেবাদানকারী সম্পর্কে চিন্তা করবে যারা কোভিড-১৯ লকডাউন এর সময় চাকরি হারিয়েছে।

এরপর অ্যাসাইনমেন্টে উল্লেখিত দশটি প্রশ্নের উত্তরের আলোকে একটি পোস্টার তৈরি করবে সম্ভব হলে চাকরি হারানো সেই ব্যক্তির ছবি সংযুক্ত করবে।

নিচের ছবিতে ষষ্ঠ শ্রেণির অষ্টম সপ্তাহের ইংরেজি বিষয়ের অ্যাসাইনমেন্ট দেওয়া হল এবং এরপরে ওয়েব ভার্শন আকারে দেওয়া হল।

 

class-6-english

Class: Six, Assignment Serial-3, Lesson and name of the lesson: Lesson 5: Thanks for your work;

Assignments: Think of a person who is a service provider in your school/ locality or at your home. We know, during the lockdown some of these people lost their jobs and thus faced different types of problems. Make a poster on one such person answering the following questions.

1. What is his/her name? 2. Where does he/she live? 3. What does he/she do? 4. How does his/her work help you/your family? 5. When does he/she start and finish work?

6. How does he/she do the work? 7. Is he/she satisfied with the job? Why or why not? 8. What were his/her problems/ challenges during Covid-19?

9. Could he manage to overcome those challenges? How/ if not, why not?

10. How are you personally benefitted from this person?

If possible provide a picture or photo of that person but it is not mandatory.

Instructions: This is a poster presentation. So you have to assess the poster following the assessment rubrics.

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃA service provider in my school/locality or at home.

 

Class 6 Assignment 2022 8th Week PDF

 

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা

অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ের সাথে চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। তাদের পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ঃ বাংলাদেশের লোকশিল্প ও কারুশিল্প অংশ অধ্যায়নের পর এই কাজটি করতে দেয়া হয়েছে।

নিচের ছবিতে এবং ছবির শেষে অষ্টম শ্রেণীর ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলাদ্বিতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট উল্লেখিত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে মূল্যায়ন রুবিক্স অনুযায়ী অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট লিখে ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

 

class-6-carukaru

শ্রেণি: ৬ষ্ঠ, এ্যাসাইনমেন্ট ক্রমঃ ২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম তৃতীয় অধ্যায়: বাংলাদেশের লােকশিল্প ও কারুশিল্প;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১: লােকশিল্পের ধারণা, পাঠ- ৪: কারুশিল্পের ধারণা, পাঠ- ২ ও ৩: বাংলাদেশের লােকশিল্পের পরিচয়, পাঠ- ৫ ও ৬: বাংলাদেশের কারুশিল্পের পরিচয়;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ লােকশিল্পের যে কোনাে একটি উপাদান প্রস্তুতকরণ।

সংকেত: ১। মাটির পাত্রে রঙ দিয়ে মনের মতাে করে নকশা তৈরি, ২। কাগজে নকশা অঙ্কন, ৩। কাগজের বা অন্য উপজকরণে হাত পাখা তৈরি, ৪। মনের মতাে যে কোনাে উপাদান, ৫। যেকোনাে উৎস্য ব্যবহার করে ধারণা নেয়া যেতে পারে।

নির্দেশনাঃ যে কোনাে আকারের মাটির পাত্রে বিভিন্ন রঙ ব্যবহার করে নকশা করা যাবে এবং সহজলভ্য মাটির পাত্র, সহজলভ্য রঙ ব্যবহার করা যাবে।

বাছাই করা নমুনা উত্তর দেখুন:লােকশিল্পের যে কোনাে একটি উপাদান প্রস্তুতকরণ

যে কোনাে কাগজে যে কোনাে নকশা করা যাবে (যে কোনাে মাধ্যমের রঙ ব্যবহার করা যাবে)। সহজলভ্য রঙ ব্যবহার করা যাবে। প্রস্তুতকৃত উপাদানটি সহজে পরিবহণযােগ্য, জমাদানের উপযােগী হতে হবে।

 

আরো দেখুন:

সমাজের বিভিন্ন শ্রমজীবি মানুষের অবদান এবং তাদের মূল্যায়ন করার কৌশল

বঙ্গবন্ধু ও বাংলাদেশ শিরোনামে ৫০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা

  • এছাড়াও সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট পেতে আমাদের সাথেই থাকুন। এ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে তা আমাদের কমেন্টে জানান।

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close