Tech

ল্যাপটপ স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায়

আমরা অনেকেই ল্যাপটপ ব্যবহার করি । ল্যাপটপ ব্যবহার করতে করতে হঠাত করে কাজ করা স্লো হয়ে যাই। আসলে এই ল্যাপটপ স্লো হওয়ার কারণ কি? ল্যাপটপ স্লো হলে কি করবেন? কম্পিউটার ফাস্ট করার উপায় কি? আজকে এই পোস্ট এর মাধ্যমে সব কিছু তুলে ধরা হল।প্রিয় পাঠক তাহলে আর দেরি না করে সম্পূর্ণ পোস্টটি ভালভাবে পড়ুন তাহলে  সঠিক ধারণা পেয়ে যাবেন।

আপনার কাছে যেটা ব্যাপার সেটা হল আপনি যেই কাজের জন্য ব্যবহার করছেন সেটা যেন সময় মতো হয়। কিন্তু আপনার অতি জরুরি কাজটি যদি আপনার পিসি কচ্ছপের মতো করে দেয় তাহলে তার থেকে বিরক্তিকর কিছু নেই।

আসলেই এই সমস্যাটির ভুক্তভোগীর সংখ্যা যদি গণনা করা হয় তাহলে দেখা যাবে যে প্রত্যেকটি কম্পিউটার ব্যবহারকারীর কাছে এটি প্রধান সমস্যা। আপনি যদি এরকমই ভুক্তভোগী হয়ে থাকেন তবে আপনার জন্য সুখবর আছে। সুখবরটি হল আপনি চাইলে আপনার পিসি স্লো হওয়ার কারণ খুঁজে বের করে এই সমস্যার সমাধান করতে পারবেন।

ল্যাপটপ স্লো হওয়ার কারণ সমূহঃ কম্পিউটার ভাল রাখার উপায়

ডিফ্রাগিং করাঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ

আপনি আপনার কম্পিউটার শেষ কবে ডিফ্রাগ করেছিলেন? এটা হল অন্যতম এক মাধ্যম আপনার পিসির গতি বাড়ানোর। যদিও বা নতুন অপারেটিং সিস্টেমগুলো প্রায়ই ডিফ্রাগিং করে থাকে। তবুও এই কাজ আপনি খুব সহজেই আপনার পিসির কন্ট্রোল প্যানেল থেকে করতে পারবেন। এই ডিফ্রাগিং আপনার ফাইল গুলো আরও সমৃদ্ধ করে ও মেমরি স্পেস ফ্রি করে যাতে আপনার কম্পিউটার দক্ষতার সাথে দ্রুত গতিতে চলতে পারে।

laptop

মেমোরি বৃদ্ধিঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ

আপনার পিসির র‍্যামের পরিমাণ চেক করুন। যদি সেটি পরিমাণে কম দেখতে পান তাহলে অতিরিক্ত র‍্যাম ইন্সটল করে নিন। কিছু পিসিতে কম্পিউটারের প্রয়োজনীয় র‍্যামের তুলনায় কম র‍্যাম থাকে। বেশির ভাগ ব্যবহারকারীরা এটি বুঝতে পারে যখন তারা সেই কম্পিউটার ব্যবহার করে ভারি কাজ করতে থাকে। যারা পিসি খুব কম ব্যবহার করে তারা কখনই র‍্যামের এই পরিবর্তনটা লক্ষ করে না।

অতিরিক্ত র‍্যাম ব্যবহারের পর আপনি আপনার পিসির কার্যক্ষমতা দেখে অবাক হবেন। সাধারণত আপনি যদি ২ জিবি র‍্যাম ব্যবহার করে ৬৪ বিট অপারেটিং সিস্টেম ইনস্টল করেন তাহলে আপনার পিসি খুবই স্লো কাজ করবে। কারণ ৬৪ বিট অপারেটিং সিস্টেমের রিকোয়্যারমেন্টই হল নূন্যতম ২ জিবি র‍্যাম। সেখানে যদি টোটাল র‍্যামই ২ জিবি হয়। তাহলে তো পিসি অন অফ করা ছাড়া আর তেমন কোন ভারি কাজই করতে পারবেন না। তবে আপনি যে কাজের জন্যই পিসি ব্যবহার করেন না কেন, এই যুগের আপনার নূন্যতম ৮ জিবি র‍্যাম অবশ্যই প্রয়োজন।

আপনি পছন্দ করতে পারেন :

বাংলা অভ্র ফন্ট ডাউনলোড ২০২১ | Avro Unicode Font Free Download

ব্রাউজারের টুলবারঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ

আপনি যদি আপনার পিসিতে সব সময় নেট ব্রাউজ করেন এবং সব সময়ই কিছু না কিছু ডাউনলোড করেন তবে সময়ের সাথে সাথে ব্রাউজার স্বয়ংক্রিয় ভাবে ভিন্ন রকমের টুলবার ইন্সটল বা ডাউনলোড করে। যদি পারেন তাহলে সে সকল টুলগুলো ডিলেট করে দিন। যদি আপনি তাদের ব্যবহার না করে থাকেন তাহলে সেগুলো রাখার কোন মানে হয় না। তাই যত দ্রুত সম্ভব সেগুলো অপসারণ করে দিন।

অনেক সময় এমনটা হয় যে আপনার পিসি স্লো হয় নি। বরং আপনার পিসির ইন্টারনেট কানেকশন এ থাকা ব্রাউজার এড-অন সমূহ আপনার ইন্টারনেট ব্রাউজিং স্লো করে দেয়। এতে আপনার ইন্টারনেট ব্রাউজ করার গতি ক্রমশ কমতে থাকে। আর আপনি মনে করেন যে আপনার পিসি স্লো। সে কারণেই আপনি যত দ্রুত সম্ভব অতিরিক্ত টুল যেগুলো আপনার প্রয়োজন হয় না সেগুলো অপসারণ করে দিন।

Laptop fast করার উপায়ঃ কম্পিউটার ফাস্ট করার উপায়

  • আপনার হার্ডডিস্ক এর স্পেস চেক করুন। অপ্রয়োজনীয় প্রোগ্রাম ডিলিট করে দিন।

  • কম্পিউটার ভাইরাস, স্পাইওয়ার আপনার পিসিতে আছে কিনা চেক করুন। যদি আপনার কম্পিউটারে ভালো কোন এন্টিভাইরাস দেওয়া না থাকে তবে এন্টিভাইরাস দিন। এন্টিভাইরাস দ্রুত গতিতে স্ক্যান করে সেগুলো সনাক্ত করে। তারপর সেটা ডিলেট করে কম্পিউটারের গতি বাড়ায়।

  • অনেক দিন ধরে যদি রান প্রোমোট থেকে রিসেন্ট ও টেম্প ফাইল ডিলেট করা না হয় তবে পিসি স্লো করে। তাই রান প্রোমোট থেকে রিসেন্ট ও টেম্প ফাইল ডিলেট করে দিন।

একটি ধীরগতি সম্পন্ন পিসি মানে এই না যে আপনাকে নতুন পিসি কিনতে হবে এই পিসি কাজ করবে না। স্লো পিসি হল একটি লক্ষণ যে আপনার পিসি আপগ্রেট করার সময় এসেছে।

গুরুত্বপূর্ণ সব প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। এছাড়াও কোনো প্রশ্নের উত্তর জানতে চাইলে তা আমাদের কমেন্ট করে জানান।

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close