Assignment

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ সমাধান

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই এসএসসি পরীক্ষা ২০২১ সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত ২১ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের মাঝে এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিতরণ করবেন এবং যথাসময়ে তা গ্রহণ করবেন। এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা পিডিএফ ডাউনলোড ফাইল দেওয়া হল।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট এই অ্যাসাইনমেন্ট গুলো জমা দিতে হবে এবং শিক্ষক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন অনুসরণ করে এসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করার পর তার তথ্য সংরক্ষণ করবেন।

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

সাধারণ শিক্ষা বোর্ড সমূহের আওতাধীন সরকারি-বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ২০২১ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহে ৪টি বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট দেয়া হয়েছে।

২০২১ সালের দশম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ করেছে তাদের জন্য নির্বাচনী বিষয়সমূহের দুটি করে অ্যাসাইনমেন্ট রয়েছে।

 এসএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

তৃতীয় সপ্তাহে দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য রসায়ন ও জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ প্রদান করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহ নিচের ছবিতে ও বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২১ রসায়ন ২য় এ্যাসাইনমেন্ট

294-Notice-merged-page-023

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, বিষয় কোডঃ ১৩৭, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ চতুর্থ অধ্যায়: পর্যায় সারণি

অ্যাসাইনমেন্টঃ Li, Be, Na, Mg মৌল চারটির ইলেকট্রন বিন্যাসের আলােকে পর্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নিকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য সম্পর্কিত একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ

১. মৌলের সর্ববহিঃস্তর শক্তিস্তরের ইলেকট্রন বিন্যাসের সাথে পর্যায় সারণির প্রধান গ্রুপগুলাের সম্পর্ক নির্ণয় করতে পারব (প্রথম ৩০ টি মৌল)

২. একটি মৌলের পর্যায় শনাক্ত করতে পারব।

৩. পর্যায় সারণিতে কোনাে মৌলের অবস্থান জেনে এর ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা করতে পারব।

৪. মৌলসমূহের বিশেষ নামকরণের কারণ বলতে পারব।

৪. পর্যায় সারণি অনুসরণ করে মৌলসমূহের ধর্ম অনুমানে আগ্রহ প্রদর্শন করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির পর্যায় নির্ণয় করতে হবে ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির গ্রুপ বা শ্রেণি নির্ণয় করতে হবে।

২. পর্যায় সারণির একই পর্যায় এবং একই গ্রুপ বা শ্রেণিতে পাশাপাশি অবস্থিত মৌলের আয়নিকরণ শক্তির তুলনা করতে হবে।

৩. মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য উল্লেখ করতে হবে।

আরও দেখুন :

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট

294-Notice-merged-page-033

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৮, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ

শিখনফল ও বিষয়বস্তুঃ প্রাণি টিস্যু ব্যাখ্যা করতে পারব। একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব। টিস্যু, অঙ্গ এবং তন্ত্রে কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারব। টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ৩৩-৪২ নং পৃষ্ঠা পাঠ করতে হবে।

২. এবার নিচের বৈশিষ্ট্যের তালিকাটি লক্ষ্য করতে হবে (অ্যাসাইনমেন্টের মধ্যে এই তালিকা ওঠানাের প্রয়ােজন নেই)।

৩. একটি ছক্কা নিতে হবে যেখানে এক থেকে ছয় পর্যন্ত যেকোনাে পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যা লেখা ছয়টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কার্ডগুলাে দিয়ে ছক্কার মতাে লটারি করা যাবে।

৪. ছক্কাটি পরপর তিনবার ছুঁড়ে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে। উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে;

বৈশিষ্ট্য-2 হিসেবে ৩ + ৬ = ৯ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মতাে) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯ + ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং ‘বলােতাে আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে।

এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

৫. যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার হুঁক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার ছক্কা থেকে। ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে।

৬. এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে।

৭. এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত ছকে লিখতে হবে।

৮. তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের ‘বলােতাে আমি কে?’ ঘরে লেখাই যথেষ্ট।

৯. তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।

১০. সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

আরও দেখুন : 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close