Result

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ | MBBS Medical Result 2019

বাংলাদেশ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিকেল পৌনে ৬টার কিছু আগে এ ফল প্রকাশ হবে। গেল শুক্রবার সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০১৯-২০২০ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী মোট ৮০ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৪১ হাজার ১৩২ জন। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০।

গত ৫ই অক্টোবর রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৩৬টি সরকারি এবং ৭০টি বেসরকারি মেডিক্যাল কলেজের মোট আসনসংখ্যা ১০ হাজার ৪০৪। মোট আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৭২ হাজার ৯২৮ জন।

Medical Admission Result 2019

বিগতি বছর উত্তীর্ণদের মধ্যে সর্বোচ্চ নম্বর উঠেছে ৯০.৫। মোট ৩ হাজার ৩১৫জন পরীক্ষার্থী সরকারি ৩১ মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রায় ৭০ হাজার পরীক্ষার্থীর উত্তরপত্র ইন্টেলিজেন্ট ক্যারেক্টার রিগনিশন (আইসিআর) মেশিনের মাধ্যমে স্ক্যানিংয়ের কাজ আজ সোমবার দুপুরে হয়েছে। স্ক্যানিং শেষে রাত থেকে স্ক্যানিংকৃত প্রায় ৭০ হাজার উত্তরপত্র মূল্যায়ন শুরু হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০১৯ কবে দিবে ?

মেডিকেল ভর্তি পরীক্ষা শেষ হবার ৭২ ঘণ্টার মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে। আশা করছি ১৫ অক্টোবর মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে। তিনি জানান, জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

https://i2.wp.com/i.imgur.com/s3YIL8T.jpg?w=1220&ssl=1

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখুন অনলাইনে

এছারা অনলাইনে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। আপনার রোল নাম্বার লিখে রেজাল্ট “বাটনে” ক্লিক করলে মার্ক সহ রেজাল্ট দেখা যাবে ।

ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্ন ছিলো। পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল।

মোবাইলে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি

মোবাইলে মেডিকেলের ফলাফল জানার জন্যে এস.এম.এস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

গত শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল। মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করলেও শেষ পর্যন্ত সাড়ে তিন হাজার পরীক্ষার্থী কেন্দ্রে অনুপস্থিত ছিলেন।

Source: Allresultbd

Tags

Expose BD

Exposebd.com, a new-generation multimedia news portal from Bangladesh, disseminates round-the-clock news in both Bangla and English from a highly interactive platform. Exposebd.com is a most dynamic platform that brings news fast and accurate. For people across the globe, it is also a haunt for refreshing entertainment.

Related Articles

Back to top button
Close