Education

অনলাইনে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ ও ফি পরিশোধ নিয়মাবলী

২০২১ সালে এইচএসসি ও আলিম পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক সরকারি বেসরকারি কলেজের এবং মাদ্রাসার শিক্ষার্থী বন্ধুরা ইতোমধ্যে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ অনলাইনে বিশেষ সফটওয়ারের মাধ্যমে সম্পন্ন করার সিদ্ধান্তের আলোকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সমূহ। আজকে আমরা জানবো অনলাইনে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ ও ফি পরিশোধ নিয়মাবলী।

কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় সামাজিক সংক্রমণ ঠেকাতে এবং প্রতিটি প্রতিষ্ঠানসমূহ যেন শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায় না করতে পারে সেই লক্ষ্যে সকল শিক্ষা বোর্ড একসাথে বিশেষ সফটওয়ারের মাধ্যমে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ সম্পন্ন করবে।

এইচএসসি ও আলিম পরীক্ষা ২০২১

এখানে শিক্ষার্থীরা ঘরে বসেই মোবাইল ব্যাংকিং ও সোনালী ব্যাংকের সোনালী সেবা পদ্ধতি ও অন্যান্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস পদ্ধতির মাধ্যমে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের যাবতীয় বিল পরিশোধ করবে।

এই আর্টিকেল থেকে শিক্ষার্থীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ জানতে পারবে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের সময় সূচি, পরীক্ষার ফি এর পরিমাণ, সফট্ওয়ারে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের ফি এন্ট্রি এবং শিক্ষার্থীদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের ফি পরিশোধ পদ্ধতি সম্পর্কে।

অনলাইনে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ

বিগত বছরগুলোর মত দেশের সাধারণ শিক্ষা বোর্ড সমূহ অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, রাজশাহী, ময়মনসিং এবং মাদ্রাসা বোর্ড অনলাইনে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপের কার্যক্রম সম্পন্ন করবে।

তবে এবার শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত অর্থ আদায় এবং করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষার্থীদের কলেজে না গিয়ে সরাসরি অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপের ফি পরিশোধের জন্য সমন্বিত সফটওয়ারের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হবে।

শিক্ষার্থীরা বা ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার্থীরা কলেজ অথবা মাদ্রাসায় না গিয়ে সরাসরি মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে সরাসরি তাদের ফরম ফিলাপের ফি পরিশোধ করতে পারবেন।

২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার পূরণ বিজ্ঞপ্তি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহীত সিদ্ধান্তের আলোকে সকল সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড একযোগে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপের সময় সূচি সহ যাবতীয় তথ্য সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, রাজশাহী, ময়মনসিং এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি সমূহ নিচে প্রদান করা হলো।

এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ যাতে অনৈতিকভাবে শিক্ষার্থীদের কাছ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা অথবা আলিম পরীক্ষার ফরম ফিলাপ বাবদ অতিরিক্ত টাকা আদায় করতে না পারে সে জন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের নির্ধারিত ফি শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের জন্য উন্মুক্ত করে জানিয়ে দেওয়া হয়েছে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার বৃত্তির ফরম ফিলাপ ফি উল্লেখ করে দেয়া হলো

HSC-Form-Fillup-Fee-768x168

২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের আলোকে ফরম ফিলাপের ফি নির্ধারণ করা হয়েছে। বোর্ড ফি ও কেন্দ্র ফিসহ বিজ্ঞান মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফি নিয়ে নিন উল্লেখ করা হলো:

  • বিজ্ঞান বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১১৬০/-
  • মানবিক বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১০৭০/-
  • ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১০৭০/-

আরও দেখুন: ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন মনিটরিং এর নির্দেশ

এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ এর সময়সূচী

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সমূহের ২০২১ সালের এইচএসসি এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি অনুযায়ী সংশ্লিষ্ট বোর্ডের অধীনে কলেজ ও মাদ্রাসা সমূহের ২০১৯-২০ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক স্তরে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষা অথবা আলিম পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হবে ১১ আগস্ট ২০২১;

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে প্রদর্শিত সম্ভাব্য তালিকা থেকে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন করবে ১২ আগস্ট ২০২১ থেকে ২৫ আগস্ট ২০২১ এর মধ্যে এবং শিক্ষার্থীরা মোবাইলে প্রাপ্ত এসএমএসের মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করবে ৩০ আগস্ট ২০২১ তারিখের মধ্যে;

একনজরে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার অনলাইন ফরম ফিলাপের সময় সূচি

কাজের বিবরণ শুরুর তারিখ শেষ তারিখ
ওয়েবসাইটে সম্ভাব্য তালিকা প্রদর্শন ১১/০৮/২০২১
ফরম ফিলাপের জন্য শিক্ষার্থী নির্বাচন ১২/০৮/২০২১ ২৫/০৮/২০২১
অনলাইনে ফরম ফিলাপ ফি পরিশোধের তারিখ ১২/০৮/২০২১ ৩০/০৮/২০২১

প্রতিষ্ঠান কর্তৃক ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী নির্বাচন ও বকেয়া পাওনা তথ্য এন্ট্রি

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সমূহ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি কলেজসমূহের ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের নির্বাচন করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার জন্য নির্ধারিত লিংকে প্রবেশ করে পরীক্ষার্থী নির্বাচন এবং বকেয়া পাওনার পরিমাণ এন্ট্রি করতে হবে।

নিচের কয়েকটি ধাপে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম ফিলাপের জন্য নির্বাচন এবং এন্ট্রি করার প্রক্রিয়া দেওয়া হল। এই ধাপ গুলো অনুসরন করে আপনার প্রতিষ্ঠানে থেকে ২০২১ সালের এইচএসসি অথবা আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাছে পাওনা বকেয়ার পরিমাণ এবং পরীক্ষার জন্য সম্ভাব্য তালিকা থেকে শিক্ষার্থী মনোনয়ন করতে পারবেন। সেইসাথে পরীক্ষার্থীদের কাছে বকেয়া পাওনার পরিমাণ এবং অনলাইনে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপের ফি প্রেরণের লিংক প্রেরণ করা যাবে।

  1. ধাপ-১: ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার জন্য সম্ভাব্য প্রার্থী তালিকা সংগ্রহ;

    আপনার প্রতিষ্ঠানে থেকে কোন কোন শিক্ষার্থী ২০২১ সালের এইচএসসি অথবা আলিম পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে সেই সম্ভাব্য তালিকা শিক্ষাবোর্ড কর্তৃক ১১/০৮/২০২১ তারিখে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রদর্শন করা হবে।

    সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এইচএসসি অথবা আলিম ফরম পূরণ কর্নার প্রবেশ করে প্রতিষ্ঠান ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে শিক্ষার্থীদের তথ্য সম্বলিত তালিকা সংগ্রহ প্রিন্ট করে হার্ডকপি তে লাল কালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে।

    প্রয়ােজনে EIIN ও Password দিয়ে পুনরায় Login করে উক্ত হার্ডকপি (মুদ্রণকৃত Probable List) তে টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য কম্পিউটারে প্রদর্শনকৃত Probable List এর সাথে মিলিয়ে পরীক্ষার্থী নির্বাচন (Select) করতে হবে।

  2. ধাপ-২: নির্ধারিত শিক্ষার্থীদের বকেয়া পাওনা ও মোবাইল নম্বর এন্ট্রি;

    প্রতিষ্ঠানের বকেয়া পাওনা এবং মােবাইল নম্বর লেখার জন্য খালি ঘরে সঠিকভাবে হিসাব-নিকাশ করে নির্বাচিত প্রত্যেক পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে ‘0′ শূন্য টাকা) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকের সচল মােবাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে।

    বকেয়া পাওনা প্রদান, মােবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোন কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাবককে স্বশরীরে প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না। উল্লেখ্য, বাের্ড ফি ও কেন্দ্র ফি প্রদর্শন করাই থাকবে ফলে বাের্ড ফি ও কেন্দ্র ফি এন্ট্রি করার প্রয়ােজন নেই।

  3. ধাপ-৩: এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের টেম্পোরারি লিস্ট প্রিন্ট এবং ফরম ফিলাপ ফি সংক্রান্ত SMS প্রেরণ;

    সকল পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের পাওনা ও সচল মােবাইল নম্বর এন্ট্রি করার পর Temporary List Print করে সঠিকভাবে যাচাই করার পর প্রয়ােজন হলে প্যানেল থেকে Select/UnSelect করা যাবে এবং প্রতিষ্ঠানের পাওনা ও মােবাইল নম্বর এ পর্যায়ে সংশােধন করা যাবে।

    সঠিকভাবে সংশােধন করার পর Send SMS বাটনে Click করতে হবে। সঙ্গে সঙ্গেই নির্বাচিত (Selected) পরীক্ষার্থীদের এন্ট্রিকৃত মােবাইল নম্বরগুলােতে SMS চলে যাবে। উল্লেখ্য, প্রতিষ্ঠান যে সকল পরীক্ষার্থীকে ফরম পূরণের জন্য নির্বাচিত করবে শুধু সে সকল পরীক্ষার্থীই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে।

  4. ধাপ-৪: প্রতিষ্ঠান পাওনার পরিমাণ ও মোবাইল নম্বর সংশোধন;

    প্রতিষ্ঠানের পাওনা বা মােবাইল নম্বর এন্ট্রিতে ভুল ধরা পড়লে সংশ্লিষ্ট পরীক্ষার্থী ফি পেমেন্ট না করা পর্যন্ত EDIT বাটনে Click করে প্রতিষ্ঠানের পাওনা বা মােবাইল নম্বর সংশােধন করা যাবে। সেক্ষেত্রে সংশােধন করার পর অবশ্যই পুনরায় Send SMS বাটনে Click করতে হবে। কোন পরীক্ষার্থী পেমেন্ট শেষ করলে আর সংশােধনের সুযােগ থাকবে না।

    নির্ধারিত সময়ের মধ্যে কোন পরীক্ষার্থী ফি পরিশােধ করতে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে। তবে যে সকল পরীক্ষার্থী পেমেন্ট নিশ্চিত করেছে তাদের নামের পাশে প্রতিষ্ঠান ‘PAID’ দেখতে পাবে অন্যগুলাে Pending দেখাবে।

  5. ধাপ-৫: Unpaid Student List বা এইচএসসি ফরম ফিলাপ ফি জমা না দেওয়া শিক্ষার্থীর তালিকা সংগ্রহ;

    প্রতিষ্ঠান প্রয়ােজনে “Unpaid Student List” বাটনে Click করে ফরম পূরণের নির্ধারিত শেষ তারিখের পূর্বে যে সকল পরীক্ষার্থী পেমেন্ট করে নাই তা দেখতে পাবে। প্রয়ােজনে যারা পেমেন্ট করে নাই তাদের সাথে ফোনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যােগাযােগ করে ফরম পূরণ সম্পন্ন করবে।

  6. ধাপ-৬: ২০২১ সালের চুড়ান্ত এইচএসসি বা আলিম পরীক্ষার্থীর তালিকা প্রিন্ট;

    এ পর্যায়ে নির্ধারিত সময়ের মধ্যে সকল পেমেন্ট হয়েছে কিনা প্রতিষ্ঠান তা নিশ্চিত করবে। ফি পরিশােধ করার নির্ধারিত তারিখের পর ফরম পূরণ কার্যক্রম শেষ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে “Final Candidate List Print” বাটনে Click করে চূড়ান্ত তালিকা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। চূড়ান্ত তালিকায় পরীক্ষার্থীর স্বাক্ষর নেয়ার প্রয়ােজন নেই। প্রয়ােজন হলে শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে অবশিষ্ট ছাত্র/ছাত্রীদের মধ্য থেকে ফরম পূরণের কাজ একইভাবে সম্পন্ন করতে পারবে।

২০২১ সালের এইচএসসি বা আলিম ফরম ফিলাপ প্রক্রিয়া পরীক্ষার্থীর করণীয়

SMS এর মাধ্যমে পরীক্ষার্থীর নাম, এইচএসসি’র বা আলিম রেজিস্ট্রেশন নম্বর, এসএসসি (SSC) বা দাখিল রােল, বাের্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনাসহ সর্বমােট ফি আলাদা আলাদাভাবে জানতে পারবে এবং পরীক্ষার ফি পরিশােধের জন্য একাধিক পদ্ধতিও দেখতে পাবে।

এইচএসসি বা আলিম পরীক্ষার ফরম পূরণ ফি পরিশােধের পদ্ধতি

(ক) SMS এ প্রাপ্ত LINK ব্যবহার করে অথবা সােনালী ব্যাংকের সােনালী ই-সেবা (Sonali eSheba) অ্যাপ ব্যবহার করে সােনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষার সর্বমােট ফি পরিশােধ করতে পারবে। এছাড়া বাের্ডের ওয়েবসাইটের Student Panel থেকেও সােনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষার সর্বমােট ফি পরিশােধ করতে পারবে।

(খ) উক্ত তিনটি পদ্ধতিতেই ঘরে বসে সােনালী ব্যাংকের সােনালী ই-সেবা (Sonali eSheba) অ্যাপ ব্যবহার করে Nagad, bKash, Rocket, Upay, Sonali eWallet ইত্যাদি যে কোন একটির মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে পারবে। তাছাড়া যে কোন Visa, Master Card, American Express, DBBL Nexus ব্যবহার করেও পরীক্ষার ফি প্রদান করা যাবে। এছাড়াও সােনালী ব্যাংকের একাউন্টধারীরা অনলাইন পেমেন্ট এর মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে পারবে।

(গ) এক্ষেত্রে সােনালী ব্যাংক এবং মােবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (MFS) এর সার্ভিস চার্জও(বাের্ড কর্তৃক নির্ধারণকৃত) অপারেটর কেটে নিবে। যে অপারেটরের মাধ্যমে ফি পরিশােধ করা হবে সেই অপারেটরের সংশ্লিষ্ট একাউন্টে/ওয়ালেটে বাের্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা এবং সার্ভিস চার্জসহ সর্বমােট টাকার ন্যূনতম ব্যাল্যান্স থাকতে হবে।

(ঘ) পেমেন্ট করার পর পরীক্ষার্থীকে তার ফরম পূরণ সম্পন্ন হয়েছে মর্মে একটি SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। কোন কারিগরি ত্রুটির কারণে পরীক্ষার্থী SMS না পেলে বাের্ডের ওয়েবসাইটে Student Panel থেকে তার ফরম পূরণের Status যে কোন সময় দেখতে পাবে। প্রতিষ্ঠান কর্তৃক নির্বাচিত পরীক্ষার্থীরাই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে। (বি.দ্র: নির্ধারিত সময়ের মধ্যে কোন পরীক্ষার্থী ফি পরিশােধ করতে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে।)

ক্রমিক মাধ্যমের বিবরণ ফি পরিশোধ পদ্ধতি
০১ সোনালী সেবার এর মাধ্যমে এইচএসসি ও আলিম পরীক্ষা ফি পরিশোধ পদ্ধতি
০২ নগদ এর মাধ্যমে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ
০৩ বিকাশ দিয়ে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ
০৪ রকেট দিয়ে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ
০৫ সোনালী ই-ওয়ালেট দিয়ে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ
০৬ উপায় (Upay) দিয়ে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ
০৭ ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি পরিশোধ

 

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close