Assignment

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের শিক্ষার্থীদের ৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্টে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এটি গণিত বিষয়ের এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট হিসেবে চিহ্নিত।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়মে নির্ধারিত সময়ে সপ্তম সপ্তম শ্রেণীর গণিত ও ধর্ম এবং নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবে।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

কোভিড-১৯ এর কারণে মার্চ ২০২১ থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন এর গৃহীত সিদ্ধান্ত আলোকে অষ্টম শ্রেণীর সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়। অষ্টম শ্রেণীর গণিত বই এবং ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়।

আপনি পছন্দ করতে পারেন-

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে চতুর্থ অধ্যায়ের বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ পাঠ ৪.১ থেকে ৪.৭.২ সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী।

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা ও অ্যাসাইনমেন্ট লেখার নিয়মাবলী অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

 

class-8-math

একটি নমূনা উত্তর দেখুনঃ৮ম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের বাছাইকরা নমুনা উত্তর

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ গণিত পাঠ বইয়ের চতুর্থ অধ্যায়ঃ আলোচিত বীজগণিতীয় বর্গের সূত্র ও তার সম্প্রসারণ ও ঘনফলের সূত্র এবং উৎপাদকে বিশ্লেষণ এর ধারণা নিয়ে সমস্যাগুলো সমাধান করবে।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণীতে অধ্যায়নরত ইসলাম ধর্মের অনুসারী শিক্ষার্থীদের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ বইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে।

সপ্তম সপ্তাহে অষ্টম শ্রেণীর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেওয়া হয় ইসলাম শিক্ষা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় এবাদত থেকে। এর আগে প্রথম সপ্তাহে অর্থাৎ ২৫ মার্চ ২০২১ অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

 

class-8-islam

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায় ইবাদত

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ-১: যাকাত, পাঠ-২: যাকাত ফরজ হওয়ার শর্ত, পাঠ-৩: যাকাতের মাসারিফ, পাঠ-৪: যাকাতের গুরুত্ব ও তাৎপর্য।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তােমার চাচা প্রতি বছরেই একটি নির্ধারিত সময়ে তার অর্থের হিসাব-নিকাশ করেন। এ বছর হিসাব করে তিনি দেখতে পান যে, তার নগদ উদ্বৃত্তের পরিমাণ চার লক্ষ টাকা। তিনি শরিয়তের বিধান মতে কীভাবে যাকাত প্রদান করবেন তার উপর কর্ম পরিকল্পনা।

সংকেত: ১। যাকাত ফরজ হওয়ার শর্ত, ২। প্রদেয় যাকাতের পরিমাণ নির্ধারণ, ৩। তার এলাকায় যাদেরকে যাকাত দেয়া যায় এর তালিকা, ৪। যাকাত হিসাবে তিনি কী কী দিতে পারে তার তালিকা।

একটি নমূনা উত্তর দেখুনঃমাসবুক মুসাফির অসুস্থ অবস্থায় সালাত আদায়ের বর্ণনা

নির্দেশনাঃ পাঠ্যপুস্তক থেকে উক্ত বিষয়ে ধারণা নেয়া যেতে পারে, প্রয়ােজনে অভিভাবকের সহযােগিতা নেয়া যেতে পারে, মােবাইল বা যে কোন ভার্চুয়াল মিডিয়ার মাধ্যমে বিষয় শিক্ষকের সাথে যােগাযােগ করা যেতে পারে। ইন্টারনেটের সাহায্য নেয়া যেতে পারে। এ্যাসাইনমেন্ট স্বহস্তে লিখতে হবে।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা হিন্দু ধর্মের অনুসারী আছে তাদের জন্য সপ্তম সপ্তাহে হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্যবইয়ে দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়েছে। এর আগে প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের সাথে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

 

class-8-hinduঅষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ ধর্মগ্রন্থ থেকে। শিক্ষার্থীরা অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০২১ শিক্ষাবর্ষের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত পাঠ্যসূচি পাঠ-১ বৈদিক সাহিত্যের পরিচয় থেকে পাঠ-৬ জীবনাচরণ ও চরিত্র গঠনে শ্রীমৎ ভগবত গীতার শিক্ষা অধ্যায়ন এরপর নির্ধারিত কাজটি শেষ করবে।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘বংশমর্যাদা নয় কর্মই মানুষকে সমাজে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করে’ তোমার সমাজের কয়েকজন মানুষের উদাহরণ দিয়ে এই মন্তব্যের পক্ষে বিপক্ষে যুক্তি উপস্থাপন করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১. গীতায় ভগবান শ্রীকৃষ্ণের বর্ণনা সম্পর্কে বক্তব্য, ২. সমাজে প্রচলিত বর্ণ প্রথার রূপ, ৩. সমাজে প্রচলিত বর্ণপ্রথা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে তোমার ভূমিকা বা পদক্ষেপ সমূহ।

এছাড়াও সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট পেতে আমাদের সাথেই থাকুন। এ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে তা আমাদের কমেন্টে জানান।

 

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close