Assignment

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব এবং শারীরিক শিক্ষা

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে ৭ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব এবং শারীরিক শিক্ষা খুব শিগগিরই প্রকাশিত হবে। কোভিড-১৯ তৃতীয় দফায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকারি নির্দেশনার আলোকে লকডাউন চলমান থাকায় বেশ কিছুদিন বন্ধ ছিল ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট। পুনরায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব এবং শারীরিক শিক্ষা প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাঠকদের জন্য অষ্টম শ্রেণীর দশম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ করা হলো।

শিক্ষার্থীরা পূর্বের সপ্তাহগুলোর নেয় অষ্টম শ্রেণীর ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রহণ করে সম্পন্ন করার পর যথানিয়মে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে। শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন করি এবং শিক্ষকদের জন্য এসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করে তথ্য সংরক্ষণ করবেন।

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু করা সম্ভব না হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করেছে।

অষ্টম শ্রেণীর দশম সপ্তাহের নির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রণীত হয় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব এবং শারীরিক শিক্ষা পিডিএফ ডাউনলোড

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা দশম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজ অ্যাসাইনমেন্ট বিতরণ গ্রহণ ও মূল্যায়ন সংক্রান্ত তথ্য ছক অনুসরণ করে বিতরণ ও গ্রহণ করার পর তথ্য সংগ্রহ করবেন। এর আগে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নবম সপ্তাহে বাংলা তৃতীয় অ্যাসাইনমেন্ট, এবং বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশিত হয়েছিল।

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

দশম সপ্তাহের এসাইনমেন্ট এ দেশের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ৮ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবই থেকে একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে। এর আগে দ্বিতীয় সপ্তাহে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবই থেকে প্রথম এসাইনমেন্ট ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনো ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পোস্টার করতে দেওয়া হয়েছিল।

১০ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় বাংলাদেশের মুক্তিযুক্ত বিভিন্ন পাঠ্য অধ্যয়ন করার পর একটি অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছে এখানে উল্লেখ করা হলো।

নিচের ছবিতে অষ্টম শ্রেণীর ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হল

1-compressed-page-004

শ্রেণিঃ ৮ম, বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্বপরিচয়, এ্যাসাইনমেন্ট নং-২

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ মনে কর, ১৯৭১ সালে তুমি ৮ম শ্রেণির শিক্ষার্থী। নিচের ঘটনার ক্ষেত্রে তুমি উপস্থিত থাকলে ঐ সময় কী করতে তার বর্ণনা দাও। (যে কোনাে তিনটি ঘটনার ক্ষেত্রে নিজের অনুভূতি লিখতে হবে)

ক) রেসকোর্স ময়দানে ৭ই মার্চের ভাষণ শুনছ;

খ) ২৫শে মার্চ গণহত্যার প্রত্যক্ষদর্শী;

গ) পাকিস্তান হানাদার ও তাদের দোসর রাজাকার, আলবদর, আলশামস এলাকাবাসীকে নির্যাতন করছে;

ঘ) মুক্তিবাহিনীকে হানাদাররা তাড়া করছে;

ঙ) ১৬ ই ডিসেম্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পন দলিলে স্বাক্ষর করছে;

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা

১। পাঠ্যপুস্তক থেকে ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও প্রতিক্রিয়া, ২৫শে মার্চের গণহত্যার ভয়াবহতা, মুক্তিযুদ্ধে বিরােধীদের তৎপরতা, মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানি বাহিনীর গণহত্যা ও অত্যাচার এবং পাকিস্তানি। বাহিনীর আত্মসমর্পণের ঘটনা ভালােভাবে পড়ে নিতে হবে।

২। বাংলা ১ম পত্র বই থেকে ৭ই মার্চের ভাষণটি মনােযােগ সহকারে পড়ে নেয়া যেতে পারে।

৩। ইউটিউব/রেকর্ড থেকে ৭ই মার্চের ভাষণ শুনে নেয়া যেতে পারে (যদি সম্ভব হয়)।

৪। ইন্টারনেট, পত্রপত্রিকা, পরিবারের বয়স্ক সদস্যদের সাথে আলাপচারিতা ইত্যাদির মাধ্যমে মুক্তিযুদ্ধকালীন সেই সময়ের ঘটনার বিষয়ে জেনে নেয়া যেতে পারে।

৫। নিজেকে উক্ত সময়ের মধ্যে রেখে ঘটনাটি কল্পনা করে লিখতে হবে।

অষ্টম শ্রেণী দশম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর মূল্যায়নঃ 

৮ম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীরা দশম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন বিভাগ সমূহ অনুস্বরণ করে এর উত্তর সমাধান করবে। শিক্ষকগণ শিক্ষার্থীদের প্রদানকৃত অষ্টম শ্রেণীর ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তরসমূহ এসাইনমেন্ট মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে অতি উত্তম,  উত্তম,  ভালো  ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করবেন।

আরও দেখুন :

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীর দশম সপ্তাহের অ্যাসাইনমেন্টে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের সাথে শারীরিক শিক্ষা পাঠ্যবই থেকে একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে। শিক্ষার্থীরা সেই বিষয়ের সাথে দশম সপ্তাহের জন্য নির্ধারণ করা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ে বিস্তারিত কাজ সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

অষ্টম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ে সর্বমোট দুইটি অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে যার মধ্যে এটিই প্রথম।৮ম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট  দেওয়া হল।

1-compressed-page-007

শ্রেণিঃ ৮ম, বিষয়ঃ শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, এ্যাসাইনমেন্ট নং-০১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম, শরীর চর্চা ও সুস্থ জীবন;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ১. বিশ্রাম, ঘুম ও বিনােদনের প্রয়ােজনীয়তা; ২. বয়স ও শারীরিক গঠন অনুসারে বিশ্রাম ও ঘুমের চাহিদা; ৩. শারীরিক সুস্থতায়
ব্যায়ামের প্রভাব;

সরঞ্জামবিহীন ব্যায়াম : স্পিড এক্সারসাইজ, এবভুমিনাল এক্সারসাইজ,

সরঞ্জামসহ ব্যায়ামঃ ক্লাইমবিং, রােপ, রােমানরিং

এডুকেশনাল জিমন্যাসট্রিক্সঃ হেডল্ডিং, নেকল্ডিং, হ্যান্ডস্প্রিং, লেগস্প্রিং, হ্যান্ড স্ট্যাণ্ড, হেড স্ট্যান্ড: অনুশীলন (১) • মূল্যায়ন (১)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

সুস্থ দেহে সুন্দরমন- ’- এই প্রবাদটির আলােকে তােমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের একটি ধারাবাহিক তালিকা তৈরি কর। (সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানাের আগ পর্যন্ত)

নির্দেশনাঃ

১. ক্যালেন্ডারের উল্টা পৃষ্ঠা বা খাতার সাদা পৃষ্ঠা জোড়া লাগিয়ে পয়েন্ট আকারে তালিকা তৈরি করা যেতে পারে।

২. পরিবারের অন্যান্য সদস্যদের সহযােগিতা নেওয়া যেতে পারে।

৩. পাঠ্যপুস্তকের সাহায্য নিয়ে তালিকা তৈরি করা যেতে পারে।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

  1. কাগজ, সুতা এবং রং ব্যবহার করে একটি আদর্শ উদ্ভিদ কোষের মডেল প্রস্তুত করো।
  2. অর্থায়নের নীতি, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা ও আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ
  3. অর্থায়নের নীতি, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা ও আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ
  4. ‘রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান’ এই শিরোনামে নিম্নের সংকেত অনুসরণ করে সর্বোচ্চ ৩০০ শব্দের একটি প্রবন্ধ লিখ।

 

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close