Assignment

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ১৩ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের ভিত্তিতে সপ্তম শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

অন্যান্য সপ্তাহের মত ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তম সপ্তাহে নির্ধারিত অ্যাসাইনমেন্ট গুলো নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর বিদ্যালয় জমা দিবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে সকল ধর্মের শিক্ষার্থীদের জন্য গণিত, ইসলাম ধর্মের শিক্ষার্থীদের জন্য ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষার্থীদের জন্য হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, এছাড়াও রয়েছে বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট।

আপনি পছন্দ করতে পারেন-

 

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত এ্যাসাইনমেন্ট ২০২১

সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের গণিত পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের মূলদ ও অমূলদ সংখ্যা এর সংখ্যার বর্গ ও বর্গমূল, উৎপাদন প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল, সংখ্যার বর্গমূল নির্ণয়, মুলোদ অমুলোদ সংখ্যা, সংখ্যারেখা মূলদ ও অমূলদ সংখ্যার অবস্থান পাঠ্যসূচি থেকে সপ্তম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট ২ নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীরা সপ্তম শ্রেণীর গণিত পাঠ্যবইয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

class-7-math

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়ঃ মূলদ ও অমূলদ সংখ্যা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ১. সংখ্যার বর্গ ও বর্গমূল, ২. উৎপাদক ও ভাগ প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল, ৩. সংখ্যার বর্গমূল নির্ণয়, ৪. মূলদ ও অমূলদ সংখ্যা, ৫. সংখ্যারেখায় মূলদ ও অমূলদ সংখ্যার অবস্থান;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ
১. তােমার পরিবারের দুইজন সদস্যের বয়স বছরে লিখ এবং তাদের বর্গমূল সংখ্যা রেখায় স্থাপন কর। ২. ২৪ ও ১৪৩ সংখ্যা দুইটির বর্গের সমষ্টির বর্গমূল নির্ণয় কর। আবার, সংখ্যা দুইটির বর্গের অন্তরের সাথে কোন ক্ষুদ্রতম সংখ্যা যােগ করলে যােগফল পূর্ণবর্গ সংখ্যা হবে, তা নির্ণয় কর।

নির্দেশনাঃ ১. শিক্ষার্থীরা পরিবারের দুইজন সদস্যের বয়স লিখে তাদের বর্গমূল বের করে সংখ্যারেখায় স্থাপন করবে।

২. সংখ্যা দুইটির বর্গের সমষ্টির বর্গমূল যে কোনাে প্রক্রিয়ায় নির্ণয় করবে। অতঃপর সংখ্যাটি পূর্ণবর্গ করতে, সংখ্যা দুইটির বর্গের অন্তরের সাথে সঠিক প্রক্রিয়ায় ক্ষুদ্রতম সংখ্যাটি যােগ করবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষাএ্যাসাইনমেন্ট ২০২১

সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত যে সকল শিক্ষার্থী ইসলাম ধর্মাবলম্বী তাদের জন্য সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে। সালাত, বিভিন্ন প্রকার সালাত, ও ঈদের সালাত সংক্রান্ত অধ্যায়ন শিক্ষার্থীরা সপ্তম সপ্তম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট লিখবে।

class-7-islam

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: দ্বিতীয় অধ্যায়, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ-১: সালাত পাঠ-২: বিভিন্ন প্রকারের সালাত, পাঠ-৩: ঈদের সালাত;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ মনে কর তুমি ৭ম শ্রেণির একজন শিক্ষার্থী। নিয়মিত মসজিদে গিয়ে জামা’আতের সাথে পাঁচ ওয়াক্ত সালাত আদায় কর। নিচে বর্ণিত অবস্থাগুলাের ক্ষেত্রে তুমি কীভাবে সালাত আদায় করবে বর্ণনা দাও

যেকোনাে ৩টি বিষয়ের বর্ণনা লেখ: ১। কোভিড-১৯ পরিস্থিতিতে (স্বাস্থ্যবিধি অনুসরণ করে) ২। সালাতে এক বা দু’রাকাত মাসবুক হলে। ৩। মুসাফির অবস্থায় মাগরিব, এশা ও ফজরের সালাত। ৪। অসুস্থ অবস্থায় সালাত (যখন তুমি দাড়াতে বা বসতে পার না)।

বাছাইকৃত নমুনা উত্তর দেখুন-মাসবুক মুসাফির অসুস্থ অবস্থায় সালাত আদায়ের বর্ণনা

নির্দেশনাঃ পাঠ্যবইয়ের অধ্যায় দুইয়ের সংশ্লিষ্ট পাঠের আলােকে বিষয়বস্তুর মৌলিক চাহিদাগুলাে শনাক্ত করতে হবে। প্রয়ােজনে সহায়ক পুস্তকের সাহায্য নেওয়া যেতে পারে।

পরিবারের অন্যান্য সদস্যদের সাথে আলােচনা করে বিষয়ের সঠিকতা সম্পর্কে সম্যক ধারণা নেওয়া যেতে পারে। কোনাে তথ্য উৎস থেকে অবিকল (হুবহু) কোনাে তথ্য লিখে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে না। অ্যাসাইনমেন্ট অবশ্যই নিজ হাতে লিখে জমা দিতে হবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় অধ্যায়নরত সপ্তম শ্রেণির হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য সপ্তম সপ্তাহে হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট তৈরি করা হয়েছে।

এনসিটিবি কর্তৃক নির্ধারিত সপ্তম শ্রেণির হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্যবইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায় ধর্মগ্রন্থ এর পাঠ ১ থেকে ৮ পর্যন্ত পুরান, পুরাণের বিষয়বস্তু, ধর্ম নৈতিকতার পুরান, শ্রী শ্রী চন্ডী, শ্রী শ্রী চন্ডী পূজার মাহাত্ম্য, মহিষাসুর বধ, শুম্ভ নিশুম্ভ বধ, শ্রীশ্রীচণ্ডী শিক্ষা থেকে।

 

class-7-hindu

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তােমার পাঠ্যবইয়ের ২য় অধ্যায় ‘ধর্মগ্রন্থ পাঠ করে তুমি কীভাবে নিজ পরিবার ও সমাজ সুন্দরভাবে গড়ে তুলতে পারবে তার উপর একটি প্রবন্ধ লেখ।

সংকেত: ১। ধর্মাচরণ ও নৈতিকতায় পুরাণ, ২। শ্রী শ্রী চন্ডীর মাহাত্ম ও ঘটনাসমূহ, ৩। পুরাণ ও শ্রী শ্রী চন্ডীর শিক্ষা ও প্রভাব।

নির্দেশনাঃ ১। উল্লেখযােগ্য ঘটনাসমূহের সংক্ষিপ্ত বর্ণনা করা যেতে পারে। যেমন (মহিষাসুর বধ, শুম্ভ-নিশুম্ভ বধ)। ২। প্রয়ােজনে নিজের | পাঠ্যপুস্তক ব্যতীত অন্য সহায়ক বই। (উপরের/নিচের শ্রেণির) সাহায্য নেয়া যেতে পারে।

৩। পাঠ্যপুস্তকের প্রতিটি পাঠ ভালাে ভাবে পড়তে হবে। ৪। বানান ও বাক্য গঠনে সচেতন হতে হবে। ৫। উপস্থাপনায় বৈচিত্র্য আনতে হবে।

 

এছাড়াও সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট পেতে আমাদের সাথেই থাকুন। এ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে তা আমাদের কমেন্টে জানান।

 

 

Tags

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close