Home » শিক্ষা » এসএসসি পরীক্ষা ২০১৮ রেজাল্ট জেনে নিন | SSC Result 2018

এসএসসি পরীক্ষা ২০১৮ রেজাল্ট জেনে নিন | SSC Result 2018

SSC Result 2016

এসএসসি পরীক্ষা ২০১৮ রেজাল্ট জেনে নিন | SSC Result 2018. চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৬ মে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ বুধবার সকালে তিনি এ তথ্য জানান।

২০১৮ সালের মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আগামী ৬ মে (সোমবার) প্রকাশ হবে। শিক্ষাসচিব সোহরাব হোসাইন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। সাধারণত দুই মাসের মধ্যে পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এস এস সি পরীক্ষার ফল ২০১৮

এসএসসি পরীক্ষা ২০১৮ রেজাল্ট

এসএসসি পরীক্ষা ২০১৮ এর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা গত ০১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৪ মার্চ শেষ হয়। আর ২৫ ফেব্রুয়ারি থেকে ০৪ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার এসএসসি পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ এবং ছাত্রী ১০ লাখ আট হাজার ৬৮৭ জন।

অনেকেই স্কুল থেকে পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়ে বা নিজের ল্যাপটপ দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল আর রেজাল্ট ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন অনেকের আগেই। এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে লক্ষ লক্ষ মানুষ একসাথে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর শিক্ষা বোর্ড এর রেজাল্ট এর ওয়েব সাইটের এড্রেস একটু বড় হওয়ায় অনেকেই তা মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

এসএসসি রেজাল্ট ২০১৮, দাখিল রেজাল্ট ২০১৮ এবং ভোকেশনাল রেজাল্ট ২০১৮ কবে প্রকাশিত হবে?

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা এসএসসি রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৭ই মে ২০১৪ সালে, এসএসসি রেজাল্ট ২০১৫ প্রকাশিত হয় ৩০শে মে ২০১৫ সালে, এসএসসি রেজাল্ট ২০১৬ প্রকাশিত হয় ১১ই মে ২০১৬ সাল, এসএসসি রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় ৪ঠা মে ২০১৭ সালে, আর  এবছর এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে আগামী ৬ই মে রবিবার দুপুর ২ টায়

আপনি দুই ভাবে এস এস সি রেজাল্ট 2018 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

এস এস সি (SSC result 2018) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2018  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

SMS এর মাধ্যমে ফলাফল পাওয়ার পদ্ধতিঃ
SSC First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
SSC RAJ 123456 2016 and send SMS 16222

SMS পদ্ধতি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্যঃ
Dakhil First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
Dakhil MAD 123456 2016 and send SMS 16222

এসএসসি ভোকেশনালের জন্যঃ
SSC First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
SSC Tec 123456 2016 and send SMS 16222

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নামঃ

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

SSC Result 2018 Bangladesh

২০১৬ সালের এসএসসি ও সমমান পরীক্ষা এর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১০ মার্চ শেষ হয়। আর ১৫-১৯ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় গত কয়েক বছর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রচলিত নিয়ম অনুসারে ফলাফল প্রকাশের দিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করা হবে। এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

বেলা দেড়টা থেকে শিক্ষার্থীরা ইন্টারনেট, মোবাইলের এসএমএস ও নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।

আপনার মতামত জানান ...

comments

Leave a Reply