Education

মাদ্রাসা শিক্ষাবোর্ড ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড এর আওতাধীন সরকারি বেসরকারি মাদ্রাসাসমূহের ২০১৯-২০ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক স্তরে অধ্যায়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২১ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের জন্য চট্টগ্রাম শিক্ষাবোর্ড ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ৩১ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড বরিশাল এর অফিশিয়াল ওয়েবসাইটে ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

২০২১ সালে আলিম পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপের সময় সূচি, আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফি প্রদানের পদ্ধতি, ফরম ফিলাপ ফি এর পরিমান, ফরম ফিলাপ সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রদান করা হলো।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড এর উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আবদুস সামাদ স্বাক্ষরিত ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

এতদ্বারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, মাদ্রাসা এর আওতাধীন উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠান প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে, বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি সম্পূর্ণরূপে অনলাইনে প্রদান করতে হবে।কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবেনা, প্রয়ােজনে মােবাইল ফোনে যােগাযােগ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, মাদ্রাসা এর অধীনে ২০২১ সালে অনুষ্ঠিতব্য উচ্চমাধ্যমিক সার্টিফিকেট(আলিম) পরীক্ষার Online এ ফরম পূরণ, প্রয়ােজনীয় ফি প্রদান করার নিয়মাবলি ও তারিখ নিম্নে উল্লেখ করা হলাে:

২০২১ সালের আলিম ফরম ফিলাপ সংক্রান্ত নির্দেশনা

(ক) আলিম পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না।

(খ) কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরূপ যােগাযােগ ছাড়াই বাতিল করা হবে।

(গ) নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সকল ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিত পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযােগ নেই।

(ঘ) পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সােনালী ব্যাংকের মােবাইল অ্যাপ সােনালী ই-সেবা (Sonali eSheba) এর মাধ্যমে ঘরে বসেই বাের্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের পাওনা পরিশােধ করবে এবং পরীক্ষার ফি পরিশােধের মাধ্যম হিসেবে Nagad, bKash, Rocket, Upay, Sonali eWallet ইত্যাদি ব্যবহার করা যাবে।

ফি পরিশােধ করার বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বাের্ডের ওয়েবসাইটে থাকবে। সােনালী ব্যাংক ও সংশ্লিষ্ট মােবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (MFS) প্রদানকারী প্রতিষ্ঠান যেমন- Nagad, bKash, Rocket, Upay ফি পরিশােধ সংক্রান্ত নিয়মাবলী বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচার করবে।

Alim-Examination-2022

Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable List) প্রদর্শন

শিক্ষার্থীদেরতথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা মাদ্রাসা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (https://www.mymensingheducationboard.gov.bd/) এ ১১/০৮/২০২১ তারিখে প্রকাশ করা হবে। নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ১২/০৮/২০২১ থেকে ২৫/০৮/২০২১ তারিখের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তৃক ৩০/০৮/২০২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

আরও দেখুন: অনলাইনে ২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ ও ফি পরিশোধ নিয়মাবলী

২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপে প্রতিষ্ঠানের করণীয়

ক) সম্ভব্য তালিকা থেকে পরীক্ষার্থী নির্ধারণঃ প্রতিষ্ঠানসমূহ মাদ্রাসা বাের্ডের ওয়েবসাইটে প্রবেশ করে আলিম কর্নারে আলিম’২১ পরীক্ষার ফরম পূরণ এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probable List এ যেতে হবে এবং তালিকা Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে।

খ) প্রতিষ্ঠানের বকেয়া পাওনা এবং মােবাইল নম্বর লেখার জন্য খালি ঘরে সঠিকভাবে হিসাব-নিকাশ করে নির্বাচিত প্রত্যেক পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে ‘0′ শূন্য টাকা) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকের সচল মােবাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে। বকেয়া পাওনা প্রদান, মােবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোন কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাবককে স্বশরীরে প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না।

গ) প্রয়ােজনে EIIN ও Password দিয়ে পুনরায় Login করে উক্ত হার্ডকপি (মুদ্রণকৃত Probable List) তে টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য কম্পিউটারে প্রদর্শনকৃত Probable List এর সাথে মিলিয়ে পরীক্ষার্থী নির্বাচন (Select) করতে হবে।

ঘ) প্রতিষ্ঠানের বকেয়া এন্ট্রিঃ ফরম পূরণ প্যানেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের মােট বকেয়া পাওনা এন্ট্রি করতে হবে (বকেয়া পাওনা না থাকলে ‘0 টাকা এন্ট্রি করতে হবে) এবং পরীক্ষার্থীর/অভিভাবকের সচল মােবাইল নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে। উল্লেখ্য, বাের্ড ফি ও কেন্দ্র ফি প্রদর্শন। করাই থাকবে ফলে বাের্ড ফি ও কেন্দ্র ফি এন্ট্রি করার প্রয়ােজন নেই।

ঙ) বর্ণিত নিয়মে সকল পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের পাওনা ও সচল মােবাইল নম্বর এন্ট্রি করার পর Temporary List Print করে সঠিকভাবে যাচাই করার পর প্রয়ােজন হলে প্যানেল থেকে Select/UnSelect করা যাবে এবং প্রতিষ্ঠানের পাওনা ও মােবাইল নম্বর এ পর্যায়ে সংশােধন করা যাবে।

চ) সঠিকভাবে সংশােধন করার পর Send SMS বাটনে Click করতে হবে। সঙ্গে সঙ্গেই নির্বাচিত (Selected) পরীক্ষার্থীদের এন্ট্রিকৃত মােবাইল নম্বরগুলােতে SMS চলে যাবে। উল্লেখ্য, প্রতিষ্ঠান যে সকল পরীক্ষার্থীকে ফরম পূরণের জন্য নির্বাচিত করবে শুধু সে সকল পরীক্ষার্থীই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে।

ছ) প্রতিষ্ঠানের পাওনা বা মােবাইল নম্বর এন্ট্রিতে ভুল ধরা পড়লে সংশ্লিষ্ট পরীক্ষার্থী ফি পেমেন্ট না করা পর্যন্ত EDIT বাটনে Click করে প্রতিষ্ঠানের পাওনা বা মােবাইল নম্বর সংশােধন করা যাবে। সেক্ষেত্রে সংশােধন করার পর অবশ্যই পুনরায় Send SMS বাটনে Click করতে হবে। কোন পরীক্ষার্থী পেমেন্ট শেষ করলে আর সংশােধনের সুযােগ থাকবে না।

জ) নির্ধারিত সময়ের মধ্যে কোন পরীক্ষার্থী ফি পরিশােধ করতে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে। তবে যে সকল পরীক্ষার্থী পেমেন্ট নিশ্চিত করেছে তাদের নামের পাশে প্রতিষ্ঠান ‘PAID’ দেখতে পাবে অন্যগুলাে Pending দেখাবে। প্রতিষ্ঠান প্রয়ােজনে “Unpaid Student List” বাটনে Click করে ফরম পূরণের নির্ধারিত শেষ তারিখের পূর্বে যে সকল পরীক্ষার্থী পেমেন্ট করে নাই তা দেখতে পাবে। প্রয়ােজনে যারা পেমেন্ট করে নাই তাদের সাথে ফোনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যােগাযােগ করে ফরম পূরণ সম্পন্ন করবে।

(ঝ) এ পর্যায়ে নির্ধারিত সময়ের মধ্যে সকল পেমেন্ট হয়েছে কিনা প্রতিষ্ঠান তা নিশ্চিত করবে। ফি পরিশােধ করার নির্ধারিত তারিখের পর ফরম পূরণ কার্যক্রম শেষ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে “Final Candidate List Print” বাটনে Click করে চূড়ান্ত তালিকা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। চূড়ান্ত তালিকায় পরীক্ষার্থীর স্বাক্ষর নেয়ার প্রয়ােজন নেই।

(ঞ) প্রয়ােজন হলে শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে অবশিষ্ট ছাত্র/ছাত্রীদের মধ্য থেকে ফরম পূরণের কাজ একইভাবে সম্পন্ন করতে পারবে।

মাদ্রাসা বোর্ড ২০২১ সালের আলিম ফরম ফিলাপ প্রক্রিয়া পরীক্ষার্থীর করণীয়

SMS এর মাধ্যমে পরীক্ষার্থীর নাম, আলিম’র রেজিস্ট্রেশন নম্বর, এসএসসি (SSC) রােল, বাের্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনাসহ সর্বমােট ফি আলাদা আলাদাভাবে জানতে পারবে এবং পরীক্ষার ফি পরিশােধের জন্য একাধিক পদ্ধতিও দেখতে পাবে।

আলিম পরীক্ষার ফরম পূরণ ফি পরিশােধের পদ্ধতি

(ক) SMS এ প্রাপ্ত LINK ব্যবহার করে অথবা সােনালী ব্যাংকের সােনালী ই-সেবা (Sonali eSheba) অ্যাপ ব্যবহার করে সােনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষার সর্বমােট ফি পরিশােধ করতে পারবে। এছাড়া বাের্ডের ওয়েবসাইটের Student Panel থেকেও সােনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষার সর্বমােট ফি পরিশােধ করতে পারবে।

(খ) উক্ত তিনটি পদ্ধতিতেই ঘরে বসে সােনালী ব্যাংকের সােনালী ই-সেবা (Sonali eSheba) অ্যাপ ব্যবহার করে Nagad, bKash, Rocket, Upay, Sonali eWallet ইত্যাদি যে কোন একটির মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে পারবে। তাছাড়া যে কোন Visa, Master Card, American Express, Dbbl Nexus ব্যবহার করেও পরীক্ষার ফি প্রদান করা যাবে। এছাড়াও সােনালী ব্যাংকের একাউন্টধারীরা অনলাইন পেমেন্ট এর মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে পারবে।

(গ) এক্ষেত্রে সােনালী ব্যাংক এবং মােবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (MFS) এর সার্ভিস চার্জও(বাের্ড কর্তৃক নির্ধারণকৃত) অপারেটর কেটে নিবে। যে অপারেটরের মাধ্যমে ফি পরিশােধ করা হবে সেই অপারেটরের সংশ্লিষ্ট একাউন্টে/ওয়ালেটে বাের্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা এবং সার্ভিস চার্জসহ সর্বমােট টাকার ন্যূনতম ব্যাল্যান্স থাকতে হবে।

(ঘ) পেমেন্ট করার পর পরীক্ষার্থীকে তার ফরম পূরণ সম্পন্ন হয়েছে মর্মে একটি SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। কোন কারিগরি ত্রুটির কারণে পরীক্ষার্থী SMS না পেলে বাের্ডের ওয়েবসাইটে Student Panel থেকে তার ফরম পূরণের Status যে কোন সময় দেখতে পাবে। প্রতিষ্ঠান কর্তৃক নির্বাচিত পরীক্ষার্থীরাই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে। (বি.দ্র: নির্ধারিত সময়ের মধ্যে কোন পরীক্ষার্থী ফি পরিশােধ করতে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে।)

মাদ্রাসা শিক্ষাবোর্ড ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপের কার্যক্রমের সময়সূচি

নিম্ন বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড এর ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণের সময়সূচী বিস্তারিত প্রদান করা হলো:

ক. সম্ভব্য তালিকা (Probable List) প্রদর্শনঃ মাদ্রাসা শিক্ষা বাের্ডের ওয়েব সাইটে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable List) প্রদর্শন করা হবে: ১১/০৮/২০২১

খ. পরীক্ষার্থী নির্বাচনঃ বাের্ডের ওয়েবসাইটে প্রদর্শিত সম্ভাব্য তালিকা (Probable List) হতে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন করার তারিখঃ ১২/০৮/২০২১ থেকে ২৫/০৮/২০২১;

বি:দ্র:

  • (ক) নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিত পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযােগ নেই;
  • (খ) একই নামের একাধিক ছাত্র/ছাত্রী থাকলে প্রকৃত পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতার সাথে নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থীর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয় অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

গ. পরীক্ষার্থী কর্তৃক ফরম পূরণ ফি প্রদানের তারিখঃ SMS প্রাপ্তির পর পরীক্ষার্থী কর্তৃক ফি প্রদান করার শেষ তারিখঃ ৩০/০৮/২০২১

৬। যে সকল প্রতিষ্ঠানে ইংরেজি ভার্সনে পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু পরীক্ষার্থী রয়েছে তাদের তালিকা নিমােক্ত ছক অনুযায়ী তৈরি করে এ বিজ্ঞপ্তি প্রকাশের ১০ (দশ) দিনের মধ্যে মূল কপি স্ক্যান করে smmobashirhossain@gmail.com ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের ইংরেজি ভার্সনে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে না।

৭। এক/দুই বিষয়ের ২০২১ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত :

(ক) যে সকল পরীক্ষার্থী ২০১৮/২০১৯ সালের আলিম পরীক্ষায় এক বা একাধিকবার অংশগ্রহণ করে এক/দুই বিষয়ে (চতুর্থ বিষয় বাদে) অকৃতকার্য/অনুপস্থিত হয়েছিল, রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২১ সালে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অবশিষ্ট অকৃতকার্য/অনুপস্থিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

তবে পরীক্ষার্থীগণ ইচ্ছা করলে এক/দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ না করে নিয়মিত পরীক্ষার্থীর ন্যায় গ্রুপ ভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারবে।

যে সকল পরীক্ষার্থী ২০১৮/২০১৯ সালের আলিম পরীক্ষায় এক/দুই বিষয়ে অকৃতকার্য/অনুপস্থিত হয়ে ২০১৮/২০১৯ সালে আলিম পরীক্ষায় ঐ এক/দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণকালে বহিস্কার অথবা অভিযুক্ত হয়েছে এবং শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মােতাবেক ২০১৮/২০১৯/২০২১ সালের পরীক্ষা বাতিল হয়েছে, রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২১ সালের সকল বিষয়(গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়)/এক/দুই বিষয়ের পরীক্ষার জন্য ফরমপূরণ করতে পারবে।

(বি:দ্র: আবশ্যিক বিষয়ের কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না তবে আবশ্যিক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীকেও ফরম পূরণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার মূল্যায়ন ব্যবহারিক নােটবুক হতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রদান করা হবে)

৮। ২০২১ সালের আলিম পরীক্ষায় ৪র্থ বিষয়ের সুবিধা সংক্রান্ত:

পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালায় উল্লিখিত শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন নং-শিম/শা:১০/৭ পরীক্ষা২(গ্রেডিং)/২০০২/৬১০, তারিখ: ০৪/০১/০৩ এর ১(ঞ) এ বর্ণিত নিয়ম মােতাবেক ২০২১ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীগণকে ৪র্থ বিষয়ের সুবিধা প্রদান করা হবে।

২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণের যাবতীয় ফিঃ

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে ২০২১ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের আলোকে ফরম ফিলাপের ফি নির্ধারণ করা হয়েছে। বোর্ড ফি ও কেন্দ্র ফিসহ বিজ্ঞান মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের আলিম পরীক্ষার ফি নিয়ে নিন উল্লেখ করা হলো:

  • বিজ্ঞান বিভাগের ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১১৬০/-
  • মানবিক বিভাগের ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১০৭০/-
  • ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের আলিম পরীক্ষার ফরম ফিলাপ ফিঃ ১০৭০/-

নিচের ছবিতে ২০২১ সালের মাদ্রাসা বোর্ড থেকে আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফরম ফিলাপ এর যাবতীয় ফি উল্লেখ করা হলো

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের যাবতীয় ফি HSC Form Fill Up fee 2022

পরীক্ষার ফি (বাের্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনাদি) বাের্ড ও প্রতিষ্ঠানে প্রেরণ সংক্রান্ত :

(ক) প্রত্যেক প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানের হুবহু ইংরেজি নামে নিকটস্থ সােনালী ব্যাংকে একাউন্ট করতে হবে এবং এ একাউন্ট নম্বরসহ অন্যান্য তথ্য বাের্ডের ওয়েবসাইটে প্যানেলের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে পাঠাতে হবে।

(খ) ফরম পূরণ কার্যক্রম শেষে প্রতিষ্ঠানের নামে সােনালী ব্যাংকের নির্ধারিত একাউন্টে কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনাদি স্বয়ংক্রিয়ভাবে চলে যাবে। পরবর্তীতে প্রতিষ্ঠানসমূহ নির্ধারিত কেন্দ্র ফি’র অংশ সংশ্লিষ্ট কেন্দ্রকে প্রদান করবে।

(গ) ফরম পূরণ কার্যক্রম শেষে বাের্ডের নামে সােনালী ব্যাংকের নির্ধারিত একাউন্টে বাের্ড ফি স্বয়ংক্রিয়ভাবে জমা হবে।

(ঘ) Online এ পরীক্ষার্থীদের ফরম পূরণ কার্যক্রম শেষ হওয়ার পর প্রতিষ্ঠান “Payment Statement” বাটনে Click করে বাের্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের পাওনার আলাদা আলাদা হিসাবের একটি স্টেটমেন্ট প্রিন্ট করতে পারবে।

(ঙ) কোন কারণে পরীক্ষা অনুষ্ঠিত না হলে ২০২১ সালের আলিম’র অনুরূপ ফরম পূরণের অর্থ ফেরত দেয়া হবে।

(চ) এই বিজ্ঞপ্তিতে বর্ণিত তারিখের পর কোনক্রমেই পরীক্ষার ফি ও অন্যান্য কাগজপত্র গ্রহণ করা হবে না।

হেল্প লাইন (Help Line):

(ক) বাের্ডের কন্ট্রোল রুমে যােগাযােগের জন্য ফোন নম্বর- ০৮১-৭৬১৭২, ০৮১-৭৬৪৩৭, ০৮১-৭৬৪৩৯,

(খ) প্রতিষ্ঠানের সাথে যােগাযোগের জন্য ফোন নম্বর-০১৩০৯ [EIIN] (যেমন-০১৩০৯ এর সাথে প্রতিষ্ঠানের ৬ ডিজিটের EIIN নম্বর । অর্থাৎ কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর যদি ৮৮৮৮৮৮ হয় তবে প্রতিষ্ঠানের মােবাইল নম্বর হবে ০১৩০৯৮৮৮৮৮৮)।

** যে কোন জরুরী প্রয়ােজনে বাের্ড কর্তৃপক্ষ, পরীক্ষার্থী/অভিভাবক, মােবাইল অপারেটর কর্তৃপক্ষ বা সােনালী ব্যাংক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে যােগাযােগের জন্য বাের্ড থেকে সরবরাহকৃত ০১৩০৯[EIIN] মােবাইল নম্বর ব্যবহার করবে। একারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বাের্ড থেকে সরবরাহকৃত ০১৩০৯ [EIIN] নম্বর অবশ্যই সচল রাখতে হবে।

(গ) বাের্ডের কম্পিউটার শাখার যােগাযােগের জন্য ফোন নম্বর- ০৮১-৬৮৮৩৭, ০৮১-৬৮৮৩৮

(ঘ) সােনালী ব্যাংকের হেল্প লাইন-০১৭০৮-৪৯৮১৬১, ০১৭১৩-২০৬৮৬৩ ১৮

আরও দেখুন:

Siam Shihab

Hello, I'm Siam Shihab. I write Content about all Trending News and Information. I'm working on this Website since June 2021. You can Visit my Profile page to read all of my content. Thank You so much to know about me.
Back to top button
Close