৩ সেকেন্ডের গনিত টেকনিক দেখুন!!

math basic

৩ সেকেন্ডের গনিত টেকনিক দেখুন!! ম্যাথ বা অংক হলেই সবার মাথা নষ্ট। কিছু হবে না, শুধুমাত্র ৩ সেকেন্ডে করে পেলুন অংক। আমরা অনেক সহজেই বুঝিয়ে দিয়েছি। আশা করি পারবেন।

আমরা যে দুই ডিজিট সংখ্যার সাথে ১১ দিয়ে গুন করব সেটার মাঝে একটা ফাঁকা জায়গা রাখব। এখন ঐ সংখ্যা দুইটার যোগফল ফাঁকা জায়গায় বসাবো।
এখানে ৫৩ এর সাথে ১১ গুণ করা হয়েছে। একটু ভাল করে খেয়াল করলে দেখা যাবে ৫+৩=৮ যেটা ঐ ফাঁকা জায়গায় বসে হয়েছে ৫৮৩ এবং এটাই আমাদের কাঙ্খিত উত্তর।আমারা আর একটা দুই ডিজিট এর সংখ্যা নেই “৭২” এবং এটাকে ১১ দিয়ে গুণ করি এখানে ৭+২=৯ অতএব ৭২x১১=৭৯২
আশা করি আপনারা সবাই বিষয়টা বুঝতে পেরেছেন।

এবার বলুন তো ৭৫x১১=? এখানে ৭+৫=১২ তাহলে ৭৫x১১=৭১২৫ কি আপনাদের উত্তর কি এটাই এসেছে ? যদি এটাই আসে তাহলে আপনাদের উত্তরটা সঠিক হয় নাই।কারন আগেই বলেছিলাম দুইটি সংখ্যার মাঝখানে একটা ফাঁকা জায়গা রাখতে হবে কিন্তু এইখানে ৭ আর ৫ যোগ করলে ১২ মানে দুই ডিজিট সংখ্যার মান পাওয়া যায় যা একটি ফাঁকা জায়গায় রাখা সম্ভব না।খুব সহজেই এটা সমাধান করা যায় আমারা ৭+৫=১২ এই ১২ এর ১,৭ এর উপরে লিখব তারপর এর যোগফল বের করব নিচের মতো করে তাহলে উত্তর হবে ৮২৫।এবার শেষ করার আগে আপনাদের কাছে আমার শেষ প্রশ্ন বলুনতো ৬৩x১১=?

এখানে ৬+৩=৯,অতএব ৬৩x১১=৬৯৩আমার মনে হয় এখন থেকে আপনারা ৩ সেকেন্ড এর মধ্যে যেকোনো দুই ডিজিট সংখ্যা এর সাথে ১১ গুণ করতে পারবেন, নাকি কি পারবেন না? মন থেকে বলেন…!