সেনাবাহিনীতে সেকেন্ড লেফটেন্যান্ট পদে আবেদনের আর বাকি পাঁচ দিন

Bangladesh Army

বাংলাদেশ সেনাবাহিনীতে তৃতীয় বিএমএ গ্র্যাজুয়েট কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন এই পদে। নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ শেষে সরাসরি সেকেন্ড লেফটেন্যান্ট পদে কমিশন দেওয়া হবে। এই পদটিতে আবেদনের আর বাকি আছে পাঁচ দিন। ২১ মে শেষ হচ্ছে আবেদনের সময়সীমা। আবেদন না করে থাকলে দেখে নিতে পারেন বিস্তারিত :

শিক্ষাগত যোগ্যতা

পদটিতে আবেদনের জন্য প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ এবং স্নাতক বা স্নাতক (সম্মান) সিজিপিএ ২.৫০ পেয়ে পাস করতে হবে। স্বীকৃত কৃষি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন পদটিতে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। এ ছাড়া ওজন ন্যূনতম ৫০ কেজি এবং বুক স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম পাঁচ ফুট দুই ইঞ্চি হতে হবে। এ ছাড়া ওজন ন্যূনতম ৪৭ কেজি এবং বুক স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

১ জানুয়ারি-২০১৭ তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স ১৯ থেকে ২৪ বছর হতে হবে। শুধু অবিবাহিত প্রার্থীরাই আবেদন করতে পারবেন পদটিতে।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারীদের বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানায় ২৯ মে থেকে ২ জুন পর্যন্ত স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। এ পরীক্ষায় নির্বাচিত প্রার্থীরা আইএসএসবি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফিসহ www.joinbangladesharmy.mil.bd ঠিকানায়  আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২১ মে-২০১৬ তারিখ পর্যন্ত।