সরকারি চাকরিতে ৩ লাখ ২ হাজার ৯০৪টি পদ শূন্য

Asraf job

নতুন গ্রেড অনুযায়ী মোট ৩ লাখ ২ হাজার ৯০৪টি সরকারি চাকরির পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

দশম সংসদের নবম অধিবেশনে রবিবার প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-৬ আসনের সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, নতুন গ্রেড অনুযায়ী ১৮-২০ গ্রেডের (৪র্থ শ্রেণী) ৬৯ হাজার ৫০১টিসহ সর্বমোট ৩ লাখ ২ হাজার ৯০৪টি পদ শূন্য রয়েছে। এই তথ্য ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত। তবে ২০১৫ সালের তথ্য এখনো যোগ করা হয়নি।

বিগত ২০১৫ সালে নিয়োগ দেওয়ার পর কতগুলো পদ শূন্য রয়েছে তার হালনাগাদ তথ্য এই মুহূর্তে নেই। সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, নবম গ্রেডে (১ম শ্রেণীর) ৩৯ হাজার ৫৬৪টি, ১০-১২ গ্রেডের (২য় শেণি) ৩০ হাজার ৪২২টি, ১৩-১৭ গ্রেডের (তৃতীয় শ্রেণির) ১ লাখ ৬৩ হাজার ৪১৭টি।

সৈয়দ আশরাফুল জানান, শূন্য পদ পূরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নেওয়ার প্রক্রিয়া চলমান।

বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৮ম, ৯ম ও ১০-১২ গ্রেডের (১ম ও ২য় শ্রেণির) শূন্য পদে জনবল নিয়োগ করার হচ্ছে। এছাড়া ১৩-২০ তম গ্রেড (৩য় ও ৪র্থ শ্রেণি) পদে স্ব স্ব দপ্তর ও সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট দপ্তর জনবল নিয়োগ দেবে।

সরকারি চাকরিতে নিয়োগে কোটা প্রথা শিথিল

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের উত্তরে জনপ্রশাসনমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে নিয়োগে কোটা প্রথা শিথিল করা হয়েছে। এরই মধ্যে নিয়োগে কোটা পদ্ধতি দুইবার শিথিল করা হয়েছে।

অন্যরা যা পড়ছেঃ