শিক্ষক নিবন্ধন পরিক্ষার নতুন সিলেবাস দেখে নিন

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস প্রকাশিত হয়েছে। প্রাথমিক শিক্ষক নিবন্ধন, মাধ্যমিক এমং উচ্চ মাধ্যমিক শিক্ষক নিবন্ধনের সিলেবাস প্রকাশ করেছে NTRCA.

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস: স্কুল শাখা

সূচি

 বিষয়বিষয় কোড
ক. আবশ্যিক বিষয় (Compulsory Subject) :৩০০
iবাংলা (Bengali)
iiইংরেজি (English)
iiiগণিত (Mathematics)
ivসাধারণ জ্ঞান (General Knowledge)
খ. ঐচ্ছিক বিষয় (Optional Subject):
1.বাংলা (Bengali)৩০১
2.ইংরেজি (English)৩০২
3.অর্থনীতি (Economics)৩০৩
4.রাষ্ট্রবিজ্ঞান (Political Science)৩০৪
5.ইতিহাস (History)৩০৫
6.ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (Islamic History & Culture)৩০৬
7.সমাজবিজ্ঞান (Sociology)৩০৭
8.সমাজকল্যাণ/সমাজকর্ম (Social Welfare/Social Work)৩০৮
9.ভূগোল এবং পরিবেশ বিজ্ঞান (Geography & Environmental Science)৩০৯
10.গার্হস্থ্য অর্থনীতি (Home Economics)৩১০
11.ব্যবসায় শিক্ষা (হিসাববিজ্ঞান, ব্যবসায় পরিচিতি, অর্থায়ন ও বাজারজাতকরণ, ব্যবসায় উদ্যোগ ও বাণিজ্যিক ভূগোল) Business Studies৩১১
12.কৃষি শিক্ষা (Agriculture)৩১২
13.কম্পিউটার শিক্ষা (Computer Education)৩১৩
14.ইসলাম শিক্ষা (Islamic Studies)৩১৪
15.হিন্দু ধর্ম শিক্ষা (Hindu Religion)৩১৫
16.বৌদ্ধধর্ম শিক্ষা (Buddist Religion)৩১৬
17.খ্রিষ্টধর্ম (Christian Religion)৩১৭
18.শারীরিক শিক্ষা ও ক্রীড়া (Physical Education & Sports)৩১৮
19.পদার্থ বিজ্ঞান (Physics)৩১৯
20.রসায়ন (Chemistry)৩২০
21.গণিত (Mathematics)৩২১
22.প্রাণিবিদ্যা (Zoology)৩২২
23.উদ্ভিদবিজ্ঞান (Botany)৩২৩

স্কুল পর্যায়

(নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, মাদরাসার সহকারী শিক্ষক ও সহকারী মৌলবি; এবতেদায়ি মাদরাসার এবতেদায়ি প্রধান,

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ এবং মাদরাসার প্রদর্শক ও শরীরচর্চা শিক্ষক;

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক, সাধারণ বিষয় (ভাষা) পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীর জন্য)

আবশ্যিক বিষয় (Compulsory Subject)

বিষয় কোড-৩০০

পূর্ণমান-১০০, সময় : ১ ঘণ্টা

ক. বাংলা (Bengali): ২৫

১. ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার, ২. বাগধারা ও বাগবিধি, ৩. ভুল সংশোধন বা শুদ্ধকরণ, ৪. যথার্থ অনুবাদ, ৫. সন্ধি বিচ্ছেদ, ৬. কারক বিভক্তি, ৭. সমাস ও প্রত্যয়, ৮. সমার্থক ও বিপরীতার্থক শব্দ, ৯. বাক্য সংকোচন, ১০. লিঙ্গ পরিবর্তন।

খ. ইংরেজি (English): ২৫

  1. Completing sentences, 2. Translation from Bengali to English, 3. Change of parts of speech, 4. Right forms of verb, 5. Fill in the blanks with appropriate word, 6. Transformation of sentences, 7. Synonyms and Antonyms, 8. Idioms and phrases.

গ. গণিত (Mathematics): ২৫

পাটিগণিত: গড়, ল.সা.গু, গ.সা.গু, ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি অনুপাত-সমানুপাত।

বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।

জ্যামিতি: রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়োগ।

ঘ. সাধারণ জ্ঞান: ২৫

১. বাংলাদেশ সম্পর্কিত বিষয়

২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী

৩. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু, পরিবেশ, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগ ব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি, আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়ন যোগ্য শক্তি, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মূদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলী, স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যোগযোগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট।

বিষয়ঃ ইংরেজি (English)

কোড: ৩০২

পূর্ণমান-১০০

  1. Grammar:

(Part-A)

  1. Articles b. Parts of Speech c. Appropriate use of Preposition d. Subject verb agreement e. Linking verbs f. Main verbs and auxiliary verbs g. Right use of verbs h. Using correct form of adjectives i. Gerund, participle or infinitive.

(Part-B)

  1. Common confusion (its/ it’s, good/ well, fewer/less etc)
  2. Narration
  3. Voice
  4. Correction
  5. Trasformation of sentences
  6. Phrases and idioms
  7. Completing sentences
  8. Joining sentences
  9. Framing sentences expressing different attitudes/emotions
  10. Cmposition:
  1. Paragraph Writing
  2. Letter/ Application Writing
  3. Precise Writing/Amplification
  4. Punctuation
  5. Creative Writing
  6. Eassy Writing
  7. Writing a report on a problem/investigation
  8. Translation from Bangla to English

বিষয়ঃ অর্থনীতি (Economics)

কোড: ৩০৩

পূর্ণমান-১০০

ক.  অর্থনীতি ও এর নিয়ামকঃ

১. অর্থনৈতিক সমস্যার প্রকৃতিঃ সুযোগ ব্যয়ের ধারণা, প্রত্যেক অর্থনৈতিক সমাজের কেন্দ্রীয় সমস্যাবলি, বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থায় মৌলিক অর্থনৈতিক সমস্যার সমাধান। মূল্য ব্যবস্থা এবং মুক্তবাজার অর্থনীতিতে মূল্য ব্যবস্থার ভূমিকা। ২. ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতিঃ সামষ্টিক অর্থনীতির গুরুত্ব, ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির সমন্বয় এবং পারস্পরিক নির্ভরশীলতা। ৩. চাহিদা এবং যোগানঃ চাহিদা ও যোগানের ধারণা, চাহিদা ও যোগানের নির্ধারকসমূহ, চাহিদা ও যোগান উভয় শক্তির সমন্বয়ে/ঘাত-প্রতিঘাতে বাজারে দাম নির্ধারণ। বাজার দামের ওপর চাহিদা ও যোগানের পরিবর্তনের প্রভাব, বাজার ভারসাম্যের ওপর কর আরোপের প্রভাব। ৪. উৎপাদন বিধিঃ উৎপাদন বিধির প্রকারভেদ, ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি এবং অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে এ বিধির প্রযোজ্যতা। ৫. চলক এবং ধ্রুবকঃ অপেক্ষক, একমাত্রিক অপেক্ষক (Linear Function) এবং লেখচিত্র, আংশিক ভারসাম্যের ধারণা, একমাত্রিক মডেলের সাহায্যে আংশিক ভারসাম্যের ধারণা বিশ্লেষণ, অন্তরকলন বা Differentiation, এক চলক বিশিষ্ট একটি ফাংশনের/ অপেক্ষকের অন্তরকলনের নিয়মাবলি, আংশিক অন্তরকলন। ৬. ক. কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের পদ্ধতিঃ মধ্যক (Mean) মধ্যমা (Medium), প্রচুরক বা Mode, যোজিত ও গুণোত্তর গড়, যোজিত গড় নির্ণয়; খ. বিস্তৃতি পরিমাপের পদ্ধতিসমূহঃ পরিমাপ, গড় ব্যবধান (Mean Deviation), পরিমিত ব্যবধান (Standard Deviation), ভেদমান (Variance), ব্যবধানাঙ্ক বা Co-efficient of variance।

খ. অর্থনৈতিক কর্মকান্ডঃ ১. অর্থনৈতিক কার্যকলাপের মৌলিক পরিমাপসমূহঃ মোট জাতীয় উৎপাদন, নীট জাতীয় উৎপাদন, মোট দেশজ উৎপাদন, মাথাপিছু আয় জাতীয় উৎপাদনে বিভিন্ন খাতের অবদান, জাতীয় আয় বা উৎপাদন, মাথাপিছু আয়, জাতীয় উৎপাদনে বিভিন্ন খাতের অবদান, জাতীয় আয় বা উৎপাদন পরিমাপের দ্বৈতগণনার সমস্যা এবং এ সমস্যা সমাধানে মূল্য সংযোজন (Value Added) পদ্ধতি ব্যাখ্যা। ২. কেইনস-এর আয় ও নিয়োগতত্ত্বঃ কার্যকর চাহিদা (Effective Demand), সঞ্চয় ও বিনিয়োগের ভারসাম্য এবং আয় নির্ধারণ, ভোগ প্রবণতা এবং ভোগ প্রবণতার নির্ধারকসমূহ, সঞ্চয় প্রবণতা, মূলধনের প্রান্তিক দক্ষতা, গুণক এবং গুণকের মাধ্যমে আয় বৃদ্ধির প্রক্রিয়া ব্যাখ্যা। ৩. মুদ্রাস্ফীতিঃ চাহিদা-প্ররোচিত ও খরচ বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি, মুদ্রাস্ফীতির কারণসমূহ, দেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতির প্রভাব এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায়সমূহ। অর্থের মূল্য, অর্থের মূল্যের পরিবর্তন, অর্থের পরিমাণ তত্ত্ব। ৪. ব্যাংক ব্যবস্থাঃ কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের মধ্যে পার্থক্য, কেন্দ্রীয় ব্যাংকের কার্যাবলি, বাণিজ্যিক ব্যাংকের কার্যাবলি, ঋণ নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা, গ্রামীণ ব্যাংকের কার্যাবলি।

গ. বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নঃ ১. অর্থনৈতিক উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন বনাম প্রবৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়নের মাপকাঠিঃ মানব উন্নয়ন সূচক (HDI), বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়া, ধারা ও সম্ভাবনা। ২. বাংলাদেশের অর্থনৈতিক অবস্থাঃ কৃষিতে নিম্ন উৎপাদনশীলতা, জাতীয় উৎপাদনে শিল্পের অবদান কম, সেবা খাতের প্রাধান্য। দারিদ্রে্যর দুষ্টচক্র, দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী জনগোষ্ঠী এবং ধনী ও দরিদ্রের মধ্যে সম্পদ বন্টনে বৈষম্য, দেশের বেকারত্ব পরিস্থিতি। ৩. দারিদ্র্য বিমোচনে গৃহীত পদক্ষেপসমূহঃ ক্ষুদ্র ঋণ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনের পরিপ্রেক্ষিতে দারিদ্র্য বিমোচনে জাতীয়ভাবে কৌশলপত্র প্রণয়ন যা সংক্ষেপে পিআরএসপি (PRSP)। ৪. বাংলাদেশের বহির্বাণিজ্য এবং বিশ্বায়নঃ প্রধান প্রধান আমদানি ও রপ্তানি দ্রব্য, বাণিজ্যিক এবং লেনদেনের ভারসাম্য পরিস্থিতি, সাম্প্রতিক গতিধারা, শর্তযুক্ত বৈদেশিক সাহায্য, বিশ্বায়নের প্রভাব এবং সম্ভাবনাময় ভবিষ্যৎ পরিবর্তনসমূহ, সাফটা ও অন্যান্য আঞ্চলিক বাণিজ্যিক জোট গঠন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস

বিষয়ঃ রাষ্ট্রবিজ্ঞান (Political Science)

কোড: ৩০৪

পূর্ণ নম্বর-১০০

  1. রাষ্ট্রবিজ্ঞানের ধারণা ও মতবাদঃ ১. রাষ্ট্রবিজ্ঞানঃ অর্থ, প্রকৃতি, পরিধি, পদ্ধতি, অন্যান্য সামাজিক বিজ্ঞানের সাথে সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান অধ্যয়নের প্রয়োজনীয়তা। ২. মৌলিক ধারণাসমূহঃ সার্বভৌমত্ব, আইন, স্বাধীনতা, সমতা, অধিকার এবং কর্তব্য, জাতি, জাতীয়তাবাদ, আন্তর্জাতিকতাবাদ। ৩. রাজনৈতিক চিন্তাবিদঃ প্লেটো, এরিস্টটল, ম্যাকিয়াভেলি ও রুশো।
  2. সরকার এবং এর গঠনঃ ১. সরকারের শ্রেণীবিভাগঃ সনাতন এবং আধুনিক, গণতন্ত্র ও একনায়কতন্ত্র, সংসদীয় ও রাষ্ট্রপতি শাসিত, এককেন্দ্রিক ও যুক্তরাষ্ট্রীয়। ২. সরকারের অঙ্গঃ আইনসভা, নির্বাহী বিভাগ, বিচার বিভাগ, নির্বাচক মন্ডলী। ৩. রাজনৈতিক আচরণঃ রাজনৈতিক দল, চাপসৃষ্টিকারী গোষ্ঠী এবং জনমত।
  3. বাংলাদেশ এবং এর প্রেক্ষাপটঃ ১. বাংলাদেশের অভ্যুদয়ঃ ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচন, স্বায়ত্তশাসন আন্দোলন এবং ৬ দফা কর্মসূচি, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের সাধারণ নির্বাচন, স্বাধীনতা যুদ্ধ এবং একটি জাতির জন্ম। ২. বাংলাদেশের সংবিধানঃ ১৯৭২ সালের সংবিধান, মূলনীতি, সংবিধানের সংশোধনীসমূহ।
  4. রাজনীতি এবং সামাজিক নিরাপত্তাঃ ১. রাজনীতি এবং অর্থনীতিঃ রাজনৈতিক অর্থনীতি, অর্থনীতি এবং রাজনীতির মধ্যে সম্পর্ক, রাষ্ট্রীয় কার্যক্রমের উন্নয়ন এবং আধুনিক রাষ্ট্রের আর্থ-সামাজিক কার্যাবলি। ২. সামাজিক নিরাপত্তাঃ সংজ্ঞা, গুরুত্ব, সামাজিক নিরাপত্তার প্রকারভেদ, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সামাজিক নিরাপত্তার ভূমিকা।

বিষয়ঃ ইতিহাস (History)

কোড: ৩০৫

পূর্ণ নম্বর-১০০

  1. বাংলার ইতিহাস (প্রাচীনকাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত)ঃ ১. প্রাচীনকালঃ বাংলায় পাল বংশের শাসন- ধর্ম পাল, দেব পাল। বাংলায় সেন বংশের শাসন – বিজয় সেন, লক্ষণ সেন। ২. মধ্যযুগঃ বাংলায় মুসলিম শাসন প্রতিষ্ঠা বখতিয়ার খিলজী, ইলিয়াস শাহী বংশের শাসন, হোসেনশাহী বংশের শাসন। ৩. আধুনিক যুগঃসিরাজউদ্দৌলা ও পলাশির যুদ্ধ, ফরায়েজি আন্দোলন। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ, বঙ্গীয় রাজনীতি (১৯৩৭-৪৭)। বাংলাদেশের অভ্যুদয় – রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পটভূমি।
  2. দক্ষিণ এশিয়ার ইতিহাসঃ ১. কুতুবউদ্দিন আইবেকঃ দিল্লীর স্বাধীন সালতানাত প্রতিষ্ঠা। ২. তুঘলক বংশঃ মুহম্মদ বিন তুঘলকের পরিকল্পনাসমূহ। ৩. বাবরঃ পানিপথের প্রথম যুদ্ধ (১৫২৬), শেরশাহঃ তাঁর সংস্কারসমূহ, আকবরঃ তাঁর বিজয়, রাজস্ব সংস্কারসমূহ।
  3. ইউরোপের ইতিহাস (১৭৮৯-১৯৩৯)ঃ ৭. ১৭৮৯ সালের বিপ্লবের পূর্বে ফ্রান্সের অবস্থা, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অবস্থা এবং বুদ্ধিজীবীদের রচনাবলি। ৮. বিপ্লবের শুরু এবং জাতীয় সংসদের সংস্কারসমূহ (১৭৮৯-১৮৪১)। ৯. ইতালি এবং জার্মানির একত্রীকরণ। ১০. প্রথম বিশ্বযুদ্ধঃ কারণ এবং ভার্সাই চুক্তি। ১১. মুসোলিনি, হিটলার এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ।
  4. ১২৫৮ সাল পর্যন্ত ইসলামের ইতিহাস (দক্ষিণ এশিয়া ও স্পেন ব্যতীত)ঃ ১২. হজরত মুহম্মদ (সাঃ) হিজরতপূর্ব জীবন, হিজরত, মদিনায় রাষ্ট্রগঠন, তাঁর সংস্কারসমূহ। ১৩. খোলাফায়ে রাশেদিনঃ খলিফা আবু বকর (রাঃ) ধর্ম ত্যাগীদের বিরুদ্ধে তাঁর যুদ্ধ – খলিফা ওমর (রাঃ), শাসন ব্যবস্থা – খলিফা ওসমান (রাঃ) কৃতিত্ব- খলিফা আলি (রাঃ) শিয়া ও খারেজিদের উৎপত্তি। ১৪. উমাইয়া শাসনের ভিত্তিস্থাপনঃ খলিফা ওয়ালিদ-১। ১৫. আববাসীয় বংশঃ শিক্ষা ও বিজ্ঞানের চর্চা।

অথবা,

  1. দক্ষিণ এশিয়ার ইতিহাস (১৭০৭-১৭৪৭)ঃ ১৬. কোম্পানি প্রশাসনের সম্প্রসারণঃ সহায়ক মৈত্রী, সিন্ধু ও পাঞ্জাব প্রদেশের সংযুক্তি। ১৭. ১৮৫৭ সালের বিদ্রোহ। ১৮. স্যার সৈয়দ আহমদ খান এবং আলিগড় আন্দোলন। ১৯. মুসলমানদের সিমলা ডেপুটেশন এবং ১৯০৬ সালে মুসলিমলীগ গঠন ২০. ১৯৪০ সালের লাহোর প্রস্তাব। ২১. ১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইন এবং ভারত বিভক্তি।
Tags: