বছরের শুরুর দিনেই বই উৎসব

Book festival

বছরের প্রথমদিন অর্থাৎ ১ জানুয়ারি শুক্রবার সারাদেশে পাঠ্যপুস্তক দিবস উদযাপন করবে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। তবে আগের সিদ্ধান্ত অনুযায়ী, ২ জানুয়ারি সকাল ১০টায় বই উৎসব আয়োজনের কথা ছিল।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ওইদিন সকাল ৯টায় রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে পাঠ্যপুস্তক দিবস উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নিজেই। শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মুহ. সাইফুল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয় পাঠ্যপুস্তক দিবসে সারাদেশে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এ উপলক্ষে দেশের সকল স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শুক্রবার (১ জানুয়ারি) খোলা থাকবে।

সভায় আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব, বিভিন্ন অধিদপ্তর প্রধান ও বোর্ডের চেয়ারম্যানরা।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। গত ১ জানুয়ারি সারাদেশে শিক্ষার্থীদের মাঝে ৩৩ কোটি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। এবছর সেই সংখ্যা ৩৪ কোটির বেশি