প্রেম করতে হলে যা বলবেন না

romantic-love-couples-images-7-compressed

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। নানাভাবে প্রিয়জনদের ভালোবাসার কথা জানাবেন সবাই।

এদিন প্রেমিক-প্রেমিকারা পরস্পরের কাছে মনের কথা খুলে বলবেন কিংবা মেতে উঠবে রোমান্টিক আলাপচারিতায়। কারও জীবনে হয়তো প্রেমের বাতাস বইতে শুরু করবে। কেউবা বন্ধু খুঁজবে ফেসবুক, টুইটার কিংবা অনলাইন ডেটিং সাইট বা অ্যাপগুলোতে। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, এসএমএসে চালাচালি হবে নানা বার্তা।
কিন্তু অনলাইনে যাঁরা ডেটিং করবেন তাঁদের একটি কথা মনে রাখতে হবে। কিছুতেই বলা যাবে না ‘সরি’ বা ‘দুঃখিত’ শব্দটি।

হিঞ্জ নামের অনলাইন একটি ডেটিং অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের তথ্য বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে অনলাইনে সঙ্গী খোঁজার সময় বার্তা আদান-প্রদানে কোন কোন শব্দ বলা যাবে আর কোন কোন শব্দ বলা ঠিক হবে না, তা প্রকাশ করেছে। পুরো একদিন পাঁচ হাজার হিঞ্জ ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে হিঞ্জের কর্মকর্তারা বলেছেন, অনলাইনে আলাপচারিতা সময় যাঁরা শুরুতেই ‘সরি’ শব্দটি ব্যবহার করেন তাঁদের ৫৬ শতাংশ ক্ষেত্রে কোনো ব্যক্তির যোগাযোগ নম্বর পর্যন্ত সংগ্রহ করা সম্ভব হয় না।

এ ছাড়াও ডেটিং পরিকল্পনা নিয়ে ঠিকঠাকমতো পরিকল্পনার কথা বলতে না পারা বিশেষ করে ‘উইকেন্ড’, ‘নেক্সট উইক’ প্রভৃতি শব্দ ব্যবহারে ডেটিংয়ের সম্ভাবনা কমে যায়। গবেষণায় দেখা গেছে, অনলাইন ডেটিংয়ের সময় ‘এলওএল’ বা ‘লল’ শব্দটি বেশি কাজে দেয়। ১৭ শতাংশ ক্ষেত্রে যোগাযোগ নম্বর পাওয়ার পথ হয়ে দাঁড়ায় ‘ললের’ ব্যবহার। এ ছাড়া একে অন্যের নামের প্রশংসা করলেও করলেও তা সাড়ে ১২ শতাংশ ক্ষেত্রে ইতিবাচক ফল আনে।