প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ দেয়া হবে আরও ১৫,৬৭২ শিক্ষক

primary education

চলতি অর্থবছরে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ দেয়া হবে আরও ১৫,৬৭২ শিক্ষক! প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, চলতি অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক পদে ১৫ হাজার ৬৭২ জন নিয়োগ দেয়া হবে। তিনি সোমবার সংসদে সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জাতীয়করণের লক্ষ্যে দেশের ২৬ হাজার ১৯৩ রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় অধিগ্রহণ করা হয়েছে। প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প (২য় পর্যায়)-এর আওতায় সিটি কর্পোরেশন ও পৌর এলাকা ব্যতিত দেশের সকল এলাকা অর্থাৎ ৪৮৬টি উপজেলায় এবং শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত শহর ও গ্রামীণ এলাকার ৮৭টি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৬৩ হাজার ৫৮৭টি বিদ্যালয়ের ৭৮ লাখ ৭০ হাজার ১২৯ জন শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হয়েছে।

তিনি বলেন, দেশের দারিদ্র্যপীড়িত ৯২টি উপজেলায় ৩৪ লক্ষাধিক শিক্ষার্থী প্রতি স্কুল দিবসে ৭৫ গ্রাম ওজনের উচ্চ পুষ্টিমান সম্পন্ন বিস্কুট সরবরাহ করা হচ্ছে। শিশু কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ৯১টি বিদ্যালয়ের ১৫ হাজার ৭শ’ সুবিধাবঞ্চিত, কর্মজীবী ও ভাগ্যাহত শিশু-কিশোরদের সরকার আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষাদান করার পাশাপাশি কারিগরি শিক্ষা প্রদান করে স্বাবলম্বী ও দক্ষ জনবল সৃষ্টিতে সহায়তা করছে।

মন্ত্রী বলেন, স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্লান-এর আওতায় প্রতিটি বিদ্যালয়ে ৩০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা প্রদান করা হচ্ছে। মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ চালুর উদ্দেশ্যে দেশের ৪ হাজার ৯৪০টি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ, মাল্টিমিডিয়া ও মডেম সরবরাহ করা হয়েছে।

Radio Bangladesh লাইক দিয়ে সাথেই থাকুন…

অন্যরা যা পড়ছেঃ