Education

কঠিন ত্রিকোণমিতি করে ফেলুন সহজ টেকনিকে

ত্রিকোণমিতির যেকোন কোণের মান সহজেই একটি টেকনিক খাটিয়ে বের করতে পারবেন। টেকনিকটি হলঃ ০,১,২,৩,৪ কে আপনি প্রথমে ৪ দ্বারা ভাগ করবেন। তাহলে রেজাল্ট হিসেবে আমরা পাব যথাক্রমে ০, ১/৪, ১/২, ৩/৪, ১। তারপর এই মানগুলোর বর্গমূল নিতে হবে। বর্গমূল নিলে আমরা পাব যথাক্রমে ০, ১/২, ১/√২, √৩/২, ১।

কঠিন ত্রিকোণমিতি এর সহজ টেকনিক

আমরা যথাক্রমে sin0, sin30, sin45, sin60 এবং sin90 এর মান পেয়ে গেলাম। এই মানগুলোকে উল্টে দিলেই cos অনুপাতের বিভিন্ন মান পাওয়া যাবে।অর্থাৎ cos0, cos30, cos45, cos60, cos90 এর মান হবে যথাক্রমে ১, √৩/২, ১/√২, ১/২, ০। sin ও cos এর মান পেয়ে গেলে আপনি অন্য যে কোন ত্রিকোণমিতিক অনুপাতের মান বের করতে পারবেন। sin অনুপাতের মানের বিপরীত মান নিলে cosec এর মান পাওয়া যাবে। যেমন- cosec0, cosec30, cosec45, cosec60, cosec90 এর মান হবে যথাক্রমে অসঙ্গায়িত, ২, √২, ২/√৩, ১।

একইভাবে cos অনুপাতের মানগুলোর বিপরীত মান নিলে sec অনুপাতের মান পাওয়া যাবে। আবার tan অনুপাতের মান পাওয়ার জন্য আমাদেরকে অনুরূপ sin এর মানকে cos এর মান দ্বারা ভাগ করতে হবে। cot অনুপাতের মান বের করার জন্য tan এর মানগুলোকে উল্টে দিতে হবে।

তবে এই মানগুলো ঠাডা মুখস্থ করে ফেলাই হবে বুদ্ধিমানের কাজ। আপনি নিশ্চয় পরীক্ষার হলে এভাবে অংক করে করে মান বের করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। যদি কোন মান মনে করতে না পারেন তবে এই নিয়ম প্রয়োগ করতে পারবেন।

গনিতের শর্টকার্ট নিয়ম, শতকরা অংক শিখুন সহজে ….

Expose BD

Exposebd.com, a new-generation multimedia news portal from Bangladesh, disseminates round-the-clock news in both Bangla and English from a highly interactive platform. Exposebd.com is a most dynamic platform that brings news fast and accurate. For people across the globe, it is also a haunt for refreshing entertainment.

Related Articles

Back to top button
Close