জেনে নিন, তারিখ দেখে বার বের করার কৌশল

শুধুমাত্র তারিখ জেনেই বলে দিতে পারবেন ঐদিন কী বার ছিল? অথবা আগামীতে ঐদিন কিবার হবে? খুব সহজ একটি পদ্ধতি জেনে নিন। আর বন্ধুদের চমকে দিন। বাজি ধরে বলুন এটা আপনি বলতে পারেন। ১০০% গারান্টি। বাজিতে জিতবেনই! সাধারণত আমরা মাসের তারিখ মনে রাখতে পারলেও কোন্ তারিখ কিবার তা সহজে বলতে পারিনা। বিশেষ কারণ ছাড়া এটি বলে দেয়া অনেক কঠিন। কেউ জিজ্ঞেস করলে নিশ্চিত আপনাকে কম্পিউটারের সরণাপন্ন হতে হবে।

কিন্তু হাতের কাছে কম্পিউটার না থাকলে কি করবেন? কষ্ট করে তারিখ গুনে গুনে কতক্ষণে বের করবেন? খুব সহজ একটা নিয়ম জানা থাকলে আমরা খুব অল্প সময়ের মধ্যেই বলে দিতে পারি যে কোন মাসের যে কোন নির্দিষ্ট তারিখ কি বার ছিল অথবা হবে।.নিম্নের পদ্ধতিটি অনুসরণ করে প্রাকটিস করতে থাকুন। খুব সহজ এবং সঠিক।

এজন্য প্রথমে আমাদের বার মাসের.সংখ্যা মানগুলো মনে রাথতে হবে। ১২ মাসের সংখ্যা মান হচ্ছে যথাক্রমে

calculate dateএবার প্রত্যেক মাসের তারিখের সাথে সে মাসের সংখ্যামান যোগ করে যোগ ফলকে ৭ দ্বারা ভাগ করলে যদি ভাগ শেষ ০ (শুন্য) হয় তাহলে সে.তারিখ হবে বৃহস্পতিবার। উদাহরণস্বরূপ ধরা যাক →কেউ আপনাকে বলল জুলাই মাসের ১৪ তারিখ কী বার ছিল? তখন আপনি জুলাই মাসের সংখ্যামানের সাথে ১৪ যোগ করে অর্থ্যাৎ ৩+১৪= ১৭ এই ১৭ কে ৭ দ্বারা ভাগ করে ভাগশেষ যা হবে সেই ভাগশেষের মানই হবে উক্ত বার।
যেমন:

সুতরাং আমরা জানতে পারলাম, ভাগশেষ ৩ থাকলে হয় রবিবার। সুতরাং জুলাই মাসের ১৪ তারিখ হবে রবিবার।