জাতীয় বিশ্ববিদ্যালয়ে একই বিষয়ে ২ বার ভর্তি হলে সার্টিফিকেট বাতিল

মাস্টার্স পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও একই বিষয়ে ২য় বার ভর্তি প্রসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

২১ মার্চ ২০১৭ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র এর ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন কর্তৃক স্বাক্ষরিত উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে কোনো কোনো শিক্ষার্থী একটি বিষয়ে মাস্টার্স পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পুনরায় পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন করে ভর্তি হওয়ার সুযোগ গ্রহণ করেছে, যা সম্পূর্ণরূপে বিধিবহির্ভূত ও শাস্তিযোগ্য অপরাধ।

সম্প্রতি এ ধরনের ভর্তির অভিযোগ পাওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঐ ভর্তি বাতিল করে সংশ্লিষ্ট শিক্ষার্থীর বিরুদ্ধে সার্টিফিকেট বাতিলসহ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এমতাবস্থায়, সংশ্লিষ্ট সকলকে একাডেমিক নিয়ম ও শৃঙ্খলা পরিপন্থী এধরনের কাজ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

একইসাথে সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ অধ্যক্ষগণকে চূড়ান্ত ভর্তি নিয়ন্ত্রনের পূর্বে শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সকল তথ্য অত্যন্ত সতর্কতার সাথে যাচাই করে নেওয়ার জন্য এবং কলেজের শিক্ষার্থীদের মধ্যে এধরনের ভর্তির প্রবণতা লক্ষ্য করা গেলে বা দৃষ্টিতে এলে তা সংশ্লিষ্ট শিক্ষার্থীর নাম, রোল ও রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি তথ্যসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট দপ্তরে লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, একই বিষয়ে ডিগ্রী অর্জন করে পুনরায় ঐ বিষয়ে ভর্তি হওয়া একাডেমিক নিয়ম-নীতির সম্পূর্ণ পরিপন্থী।