Education

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ সংক্রান্ত কিছু প্রশ্ন, উত্তর ও দিক নির্দেশনা

যারা সেকেন্ড মেরিট লিস্ট এও চান্স পাও নিহ তাদের জন্য সব দিক নির্দেশনা দেওয়া হলো আশা করি যদি এইভাবে কাজ করতে পারো তাহলে রিলিজ স্লিপ দিয়ে তুমি যে কোন কলেজেই চান্স পেয়ে যাবা মোটামোটি ভাল সাবজেক্টে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ

প্রশ্ন : ভাইয়া আমি মেসেজ পাঠিয়ে ছিলাম রেজাল্ট দেখার জন্য আমার মেসেজ এ এই লিখা টি এসেছে আমি এখন কি করবো? You (*******) are not in the 2nd Merit List of Hons Admission 2015-16.You are advised to follow the next Merit List Powered by Teletalk.

উত্তর : যাদের এই মেসেজ এসেছে তারা ২য় মেরিট লিস্ট এও চান্স পাও নিহ।তাই তোমাকে এখন রিলিজ স্লিপ এ আবেদন করতে হবে এর বাইরে তোমার হাতে আর কোন অপসন নেই ।

প্রশ্ন : ভাইয়া তৃতীয় মেরিট লিস্ট কি আর দিবে?

উত্তর : নাহ তৃতীয় মেরিট লিস্ট আর দিবে নাহ কারন গতবারেও দেয় নিহ।এখন যাহ দিবে তা হচ্ছে রিলিজ স্লিপ

প্রশ্ন : ভাইয়া মাইগ্রেশন কি?
উত্তর -মাইগ্রেশন হল এমন এক পদ্ধতি যার মাধ্যমে তুমি তোমার রেজাল্টের ভিত্তিতে পাওয়া সাবজেক্ট পরিবর্তন করতে পারবে।
মনে রাখবে মাইগ্রেশন পদ্ধতির মাধ্যমে তোমার বিষয় চয়েজ এর উপর কেন্দ্র করে বিষয় পরিবর্তন হয়। মাইগ্রেশন কখনো নিচের দিকে যায় না। সব সময় উপরের দিকে যায়। যেমন, মনে কর তোমার চয়েজ ছিল….

1.Accounting 2.Finance 3.Marketing 4. Management 5.Bangla 6.Economic

মনে কর, এখন তুমি চান্স পেলে ৪ নং চয়েজ Management সাবজেক্টে।তুমি এখন যদি Auto Maigration কর তাহলে তোমার পয়েন্ট যাছায় বাছায় করে তোমার বিষয় পরিবর্তন হতে পারে  ।

আবারো বলছি মাইগ্রেশন কখনো নিচের দিকে হয় নাহ। Management এ ভর্তি হওয়ার সময় যদি মাইগ্রেশন Option Open করে দাও তাহলে তোমার চান্স হওয়ার সম্ভবনা থাকবে

3. Marketing 2. Finance 1. Accounting

এই তিন টা সাবজেক্ট এর উপর। তোমার চান্স পাওয়া বিষয়ের পরে যে গুলো থাকবে ঐগুলো আসবে না, মাইগ্রেশনে বিষয় আসবে তোমার Management বিষয়ের আগের চয়েজ গুলো যা আছে তাদের মধ্যে।

[[বিশেষ দ্রষ্টব্য– চয়েস লিস্ট এর মধ্যে কারো যদি প্রথম সাবজেক্ট এ চান্স হয় তাহলে তার আর মাইগ্রেশন হবে না। কারণ আগেই বলেছি মাইগ্রেশন নিচের দিকে যায় না]]

প্রশ্ন : ভাইয়া আমি সেকেন্ড মেরিট লিস্ট এ চান্স পেয়েছি তাহলে আমি কি মাইগ্রেসান এর জন্য আবেদন করতে পারবো।

উত্তর : অবশ্যই পারবা।মাইগ্রেশন আবেদন Online এর মাধ্যমেই করতে হয়।তোমার চান্স হয়েছে যে বিষয়ে সেই বিষয়ে চুড়ান্ত ভর্তি ফরম প্রিন্ট করার সময় তোমাকে Auto Maigration Option চালু করতে হবে। যদি এই Option টা চালু কর তবেই তুমি মাইগ্রেশন রেজাল্ট পাবে।তোমার বিষয় পরিবর্তন হবে।আর যদি Auto Maigration চালু না কর তাহলে তোমার বিষয় পরিবর্তন হবে না ।আর এই কাজ টি করবা যেখান থেকে ফ্রম পুরন করেছিলা সে দোকান থেকে ।

প্রশ্ন : ভাইয়া আমি সেকেন্ড মেরিট লিস্ট এ চান্স পেয়েছি কিন্তু আমি এই সাবজেক্ট এ পড়তে চায় নাহ এখন কি করবো?

উত্তর : এখন তুমি যদি উক্ত বিষয় নিয়ে পড়তে না চাও তাহলে তুমি মাইগ্রেশন করতে পার । ভাগ্যক্রমে যদি তোমার বিষয় পরিবর্তন হয় তাহলে তোমার জন্য Good Luck, আর যদি Change না হয় তাহলে তোমার উক্ত বিষয় নিয়েই পড়তে হবে  ।

প্রশ্ন : ভাইয়া আমি মাইগ্রেসান করেছিলাম এখন আমার সাবজেক্ট চেঞ্জ হয়ে অন্য সাবজেক্ট এসেছে কিন্তু আমি এই সাবজেক্ট এ পড়তে চাচ্ছি নাহ তাহলে ভাইয়া আমি কি আগের সাবজেক্ট এ থাকতে পারব????

উত্তর : Sorry ডিয়ার তুমি আর আগের বিষয়ে পড়তে পারবে না। আর বিষয় পরিবর্তন করা সম্ভব না ।সুতরাং Atuto মাইগ্রেশন করার আগে অবশ্যই খেয়াল রাখবে, আমি যে বিষয় পেয়েছি সেই বিষয়ের আগের চয়েজ গুলো ভালো নাকি যেটায় চান্স পেয়েছি এটাই ভাল। উপরের বিষয় গুলোর যে কোন একটা বিষয়ে যদি পড়ার ইচ্ছা তোমার থাকে তাহলে Auto মাইগ্রেশন করতে পার ।

গত বছর এই ভুলের কারনে অনেক ভাল বিষয় পরিবর্তন হয়ে Normal বিষয় এসেছে এবং তাদের নরমাল খারাপ বিষয়ে অনার্স করতে হচ্ছে। সুতরাং তুমি মাইগ্রেশন অবশ্যই বুঝে শুনে করবে  । যারা বিষয় পরিবর্তন করতে চাও না তারা ভুলেও মাইগ্রেশন চালু করবে না।তুমি তোমার উক্ত বিষয় নিয়েই ভর্তি হয়ে যাও  ।

প্রশ্ন : ভাইয়া আমি মাইগ্রেসান এর রেজাল্ট কিভাবে দেখবো?

উত্তর :যারা মাইগ্রেসান করেছিলা তারা প্রথম বারের মতোই মেসেজ করে রেজাল্ট দেখবা। NU <Space> ATHN <Space> ROLL & Send it to 16222 ।

প্রশ্ন :ভাইয়া আমার মাইগ্রেসান হয়েছে কিনা কিভাবে বুঝবো?

উত্তর : NU <Space> ATHN <Space> ROLL & Send it to 16222 এইভাবে মেসেজ পাঠাবা যদি মেসেজ এ তোমার আগের সাবজেক্ট চেঞ্জ হয়ে অন্য সাবজেক্ট আসে তাহলে মাইগ্রেসান হয়েছে।আর যদি মেসেজ এ You are not related to Hons Admission 2015-16.- NU Authority. Powered by Teletalk. এই লিখা আসে তাহলে তোমার মাইগ্রেসান হয় নিহ । তোমাকে আগের সাবজেক্ট এই পড়তে হবে।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ কবে দিবে?

উঃ রিলিজ স্লিপ কবে দিবে সেটা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিবে। দ্বিতীয় মেরিট লিস্ট এর ভর্তি হওয়া শেষ হবে তারপর দিবে। আনুমানিক ১৫ থেকে ২০ দিন পর  ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ দিলে আমরা জানবো কি করে দিল কিনা দেয় নাই?
উত্তর: বিজ্ঞপ্তি দিলে আমরা আমাদের ফেসবুক এর মাধ্যমে তাৎক্ষণিক ভাবে জানিয়ে দিব ।

প্রশ্ন : ভাইয়া আমি রিলিজ স্লিপ কিভাবে পুরুন করব?
উত্তর: তুমি নতুন তাই না ও পারতে পারো, এই ক্ষেত্রে অন্য কারো হেল্প নাও অথবা কম্পিউটার এর দোকানে গিয়ে বলবে ভাইয়া আমি রিলিজ স্লিপ পূরুন করব। (টেকনাফ থেকে তেতুঁলিয়া তুমি যেই খানেই থাকো পুরুন করতে পারবে রিলিজ স্লিপ ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ পুরন করতে হলে কলেজের কোন কাজ আছে?
উত্তর : নাহ কলেজের কোন কাজ নাই। যা কাজ তা তোমাকে অনলাইন এই করতে হবে ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ পূরন করতে কি কি লাগবে?
উত্তর: কিছুই লাগবে না (শুধু মাত্র তোমার রোল এবং পিন নিয়ে দোকানে যাও ওরাই কাজ করে দিবে যা করার।
.
প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এ সরকারি কলেজ কয়টা এবং বেসরকারি কলেজ কয়টা চয়েস দেয়া যায়?
উত্তর : সরকারি ৫ টা দিলে ও মানা নাই, বেসরকারি ৫ টা দিলে ও মানা নাই। সর্বোচ্চ ৫ টা কলেজ চয়েস দেওয়া যায়?সেটা তোমার ইচ্ছা মতো যে কোন ৫ টা কলেজ দিতে পারবা বাংলাদেশ এর যে কোন জেলায়  ।

প্রশ্ন : ভাইয়া কোন কলেজ এ কইটা করে সিট খালি আছে তা কি করে জানব?
উত্তর : যখন অনলাইন এ রিলিজ স্লিপ ফ্রম পুরন করবা তখন কলেজ এর পাশে কইটা করে সিট খালি আছে তা দেখাবে।সো এই নিয়ে টেনশান করার কিছুই নেই ।
.
প্রশ্ন : ভাইয়া অমুক কলেজ এ ২য় মেরিট লিস্ট এ লাস্ট স্কোর কত নিয়েছে?
উত্তর : জানিনা ডিয়ার

(নোটঃ- এইসব প্রশ্নের উত্তর আমার কাছে নাই) । এটা জানার যদি খুব দরকার হয় তাহলে সে কলেজে গিয়ে খোজ নাও ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এ Must সাব্জেক্ট পাব কি ?
উত্তর: ধর তুমি রিলিজ স্লিপ এ ৫ টা কলেজ চয়েস দিলা , ১ কলেজ এ সিট আছে ৩ টা করে

→খালেদা কলেজ  — ৩ টা সিট
→বারাক ওবামা কলেজ  — ৩ টা সিট
→লাদেন কলেজ – ৩ টা সিট
→জুকারবার্গ কলেজ — ৩ টা সিট
→বিলগেটস কলেজ — ৩ টা সিট

(এই সব কলেজে এপ্লাই করছে প্রতি কলেজ এ ৪ জন করে,,,এখন তোমার স্কোর

→তুমি -৯৫
→ক্যাটরিনা লাইফ  — ৯০
→আমির খান —
→জেরিন খান — ৮৫
এখন এদের ভিতর যার স্কোর বেসি সেই আগে চান্স পাবে। আসা করি বুঝতে পেরেছো  ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এ কোন কলেজ গুলো দিলে চান্স পাওয়ার সম্ভাবনা বেসি থাকবে???

উত্তর : Non Govt. college গুলোতে চয়েস দেয়া অনেক অনেক ভাল (৯৮ %শিউর চান্স পাবে) । তাই যাদের পয়েন্ট কম তারা রিলিজ স্লিপ এ Non Govt. college গুলোতে চয়েস দিও ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ পুরন করার পর এর রেসাল্ট কবে দিবে ?
উত্তর : পূর্বের রেজাল্ট এর ন্যায় কিছু দিন পর।আনুমানিক রিলিজ স্লিপ পুরন করা শেষ হয়ে যাওয়ার ১৫ দিন পর দিবে এর রেজাল্ট ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এর রেজাল্ট দেখব কেমন করে ?
উত্তর :প্ রথম বারের মতোই মেসেজ করে রেজাল্ট দেখবা। অথবা অনলাইনে ও দেখতে পারবে  ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এর রেজাল্ট দিলে কি টিভি তে জানাবে?
উঃ রেজাল্ট দিলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও আমদের ওয়েবসাইটে জানান হবে, এছাড়া AllResultBD.com থেকে দ্রুত খবর পেতে পারেন।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এ এক সাথে কি ২ কলেজে চান্স পাব, তখন যেইটা ভাল লাগবে ওই টাতে ভর্তি হব?
উত্তর : না, যে কোন ১ টা কলেজে চান্স পাবে এবং ভর্তি হতে চাইলে সে কলেজেই ভর্তি হতে হবে আর যে সাবজেক্ট দিবে সেই সাবজেক্ট এই ভর্তি হতে হবে  ।

প্রশ্ন : ভাইয়া আমার সেকেন্ড মেরিট লিস্ট এ নরমাল সাব্জেক্ট আসছে,ভর্তি হব না,রিলিজ স্লিপ নিতে পারব?
উত্তর : হুম পারবা  ।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ মাধ্যমে যে সাবজেক্ট পাবো তা কি চেঞ্জ করা করা যাবে?
উত্তর : নাহ চেঞ্জ করতে পারবা নাহ বা মাইগ্রেসান ও করতে পারবা মাহ।রিলিজ স্লিপ এ যে সাবজেক্ট পাবা সেই সাবজেক্ট এই পড়তে হবে।

প্রশ্ন : ভাইয়া রিলিজ স্লিপ এর মাধ্যমে বেসরকারি কলেজে চান্স পেয়ে এডমিট হলে,এতে কি সরকারি অনার্স এর মান পাব?

উত্তর : ১০০% সরকারি সার্টিফিকেট পাবা।জাস্ট বেসরকারি তে পড়লে খরচ একটু বেসি হবে এই আর কি।সরকারি কলেজ থেকে ১ জন ছাত্র যে সার্টিফিকেট পাবে তুমিও সে সার্টিফিকেট পাবা  ।

প্রশ্ন :ভাইয়া রিলিজ স্লিপ এ যদি চান্স না পায় আবার বাঁশ খাই, তাহলে কি করব? আর ভাইয়া কিভাবে শিউর চান্স পাবো রিলিজ স্লিপ এ বলে দিবেন প্লিজ?

উত্তর : ডিয়ার ভাইয়া/আপু যদি বুদ্ধি খাটিয়ে ৫ টা Non Govt.কলেজ চয়েস দাও তাহলে আমি নিশ্চিত বাঁশ খাবে না, সিউর কোন নাহ কোন কলেজ এ সাবজেক্ট পেয়ে যাবাহ  ।

জরুরি কিছু কথা

রিলিজ স্লিপ এ ৫ টা কলেজ চয়েস দিতে বলবে তুমি মন চাইলে ১ টাও দিতে পারবে, তবে সর্বোচ্চ ৫ টা কলেজ দেয়া যাবে ।
উদাঃ ঢাকা কলেজ এ সিট আছে ১০০ টা ১ম, ২য় লিস্ট এ ভর্তি হয়েছে ৯৫ জন। যখন রিলিজ স্লিপ পুরন করতে যাবে তখন
কলেজ এ ক্লিক করলে তখন দেখতে পাবে ৫ টা সিট খালি (তোমার পয়েন্ট কম তাই পাকনামি করবে না, ওই কলেজ চয়েস দিয়ে ।

অনেকেই সাইবার ক্যাফ এ রিলিজ স্লিপ পূরন করতে যায়, ,তাড়া-তাড়ি করে দোকানদার তোমাকে কয় ১ টা কলেজ দেখাবে, আর বলবে অমুক কলেজ এ এত টা সিট আছে, ( দোকান দার তোমার জন্য ২ ঘন্টা বসে থাকবে না) তোমাকে বলবে তাড়া-তাড়ি করেন তার পরে ও তোমার দেয়া মত কলেজ গুলাতে সাবমিট করে ফেলবে

দেখো বার বার বলছি কলেজ দেখে ভাল করে, সিট কেমন আছে,তোমার পয়েন্ট কেমন এইসব বিবেচনা করে তারপর কলেজ চয়েস দিও ।

১ বার সাবমিট করলে তা পূনারায় আর করা যাবে না।এখন বাসায় এসে ভাবলে তিতুমীর কলেজে মনে হয় ৩০ টা সিট ছিল, আর আমি ঢাকা কলেজ দিলাম এরমধ্যে তো ছিল মাত্র ১০ টা। দোকান দার ব্যাটার কারনে তাড়া-তাড়ি করে করে ফেললাম ওহ কি যে ভুল করলাম  ।

☞ ☞ ☞ ☞ ☞ ☞ ☞
তোমার ভালোর জন্য বলছি, সাইবার ক্যাফেতে প্রথমে যাবে, তার পরে দোকান দার কে বলবে ভাই আপনি শুধু আমাকে অমুক জেলার মধ্যে সব কলেজের সিট দেখান,যেতেতু তুমি অমুক জেলার মধ্যে ভর্তি হতে চাও ।

দোকান দের কে ৫০ টাকা দিলে ও দেখিয়ে দিবে। এই বার দেখ কোন কলেজে কত সিট খালি তোমার জন্য,,এই গুলা সিরিয়াল ভাবে কলেজ, সাব্জেক্ট, সিট এর নাম লিখে কাগজে বাসায় যেয়ে দেখো কোন কলেজ এ তোমার পয়েন্ট অনুযায়ী সাবজেক্ট পাওয়া পসিবল কিনা,এইসব বিবেচনা করে পূনরায় দোকান দার কে গিয়ে বলবে ভাই অমুক, অমুক কলেজ এ চয়েস দেন  ।

মনে রাখবে ১বার যদি সাবমিট কর,তা আর চেঞ্জ করার সুযোগ নাই তাই বার বার বলছি ভাবিয়া করি ও কাজ করিয়া ভাবিও নাহ।

অন্যরা যা পড়ছেঃ

Expose BD

Exposebd.com, a new-generation multimedia news portal from Bangladesh, disseminates round-the-clock news in both Bangla and English from a highly interactive platform. Exposebd.com is a most dynamic platform that brings news fast and accurate. For people across the globe, it is also a haunt for refreshing entertainment.

Related Articles

Back to top button
Close