জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির (বিষয় পরিবর্তন) মাইগ্রেশন এর পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির (বিষয় পরিবর্তন) মাইগ্রেশন এর পদ্ধতি! জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়ার কোন ১ম অথবা ২য় মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত ভর্তি ইচ্ছুকরা তাদের সুযোগপ্রাপ্ত বিষয়টি পছন্দ না হলে তারা চাইলে বিষয় পরিবর্তনের জন্য আবেদন করতে পারেন। এই প্রক্রিয়াকে বিষয় পরিবর্তন বা মাইগ্রেশন বলা হয়ে থাকে। চলুন জেনে নেওয়া যাক মাইগ্রেশন এর বিস্তারিত পদ্ধতি…..

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির (বিষয় পরিবর্তন) মাইগ্রেশন এর পদ্ধতি

কোন ক্ষেত্রে মাইগ্রেশন করতে পারবেন কোন ক্ষেত্রে পারবেন নাঃ

  • আপনি ১ম অথবা ২য় মেধা তালিকা থেকে সুযোগ পেলে মাইগ্রেশন করতে পারবেন। রিলিজ স্লিপে সুযোগ প্রাপ্তরা মাইগ্রেশন এর সুযোগ পাবেন না।
  • মাইগ্রেশন সংশ্লিষ্ট কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে এবং মেধা স্কোরের ভিত্তিতে তার তার বিষয় পছন্দক্রমের ঊর্ধ্বক্রমে বিষয় পরিবর্তন করা হবে। ধরেন আপনি আবেদনের সময় বিষয় দিয়েছনঃ ১। ইংরেজী, ২। অর্থনীতি, ৩। বাংলা, ৪। ইতিহাস ৫। সমাজবিজ্ঞান।
    এখন আপনি পছন্দক্রমে ২-৫ নম্বর এর মধ্য থেকে কোন একটি বিষয়ে সুযোগ পেয়েছেন। তাহলে আপনি পছন্দক্রমের যত নম্বর বিষয়ে সুযোগ পেয়েছেন শুধুমাত্র সে বিষয়ের আগের বিষয় গুলোর জন্য মাইগ্রেশন এর আবেদন করতে পারবেন। কিন্তু পছন্দক্রমের ১ নম্বর বিষয়ে সুযোগ পেলে মাইগ্রেশন এর আবেদন করতে পারবেন না।

সতর্কতাঃ

  • মাইগ্রেসশন এ আপনার বিষয় পরিবর্তন হলে পূর্বের বিষয়ের ভর্তি বাতিল হওয়ে যাবে এবং পরিবর্তিত বিষয়ে ভর্তি নিশ্চিত হওয়ে যাবে। এক্ষেত্রে আর পরবর্তীতে পূর্বের বিষয়ে ফিরে আসার সুযোগ থাকবে না। তবে মাইগ্রেসশন এ বিষয় পরিবর্তন না হলে পূর্বের বিষয়ে ভর্তি বহাল থাকবে।

মাইগ্রেসশন পদ্ধতিঃ

মাইগ্রেসশন এর পদ্ধতি খুব ই সহজ। আপনাকে প্রথমে নির্ধারিত পদ্ধতিতে ভর্তি হওয়ে থাকতে হবে এবং অনলাইনে ভর্তি ফরম পূরণের সময় “Do you want to change your assigned subject based on your given preference list? YES or NO ” এই রকম এইটি অপশন পাবেন।

migration

এখানে সধারণত NO তে টিক দেওয়া থাকে। আপনাকে মাইগ্রেসশন এর জন্য YES এ টিক দিতে হবে। শুধু এই কাজটুকু করলেই আপনার আবেদন করা হওয়ে যাবে। এই সম্পর্কে জানতে নিচের ভিডিওটি দেখতে পারেনঃ

নিচে লিখাগুলো ভালো করে পড়েন তাহলে আরো বুঝতে পারবেন।

BN_HONS_2015-2016(1)-page-008

মাইগ্রেসশন এর ফলাফলঃ

১ম মেধা তালিকা থেকে মাইগ্রেসশন এর আবেদনকারীদের ফলাফল ২য় মেধা তালিকার ফলাফল এর সাথে দেওয়া হবে এবং ২য় মেধা তালিকা থেকে মাইগ্রেসশন এর আবেদনকারীদের ফলাফল রিলিজ স্লিপ এর আবেদনের আগে কোটার ফলাফলের সাথে দেওয়া হবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নঃ

প্রশ্নঃ মাইগ্রেসন করে আমি আমার বিষয় পরিবর্তন হলে আমাকে কি আবার ভর্তি ফি দিতে হবে?

উত্তরঃ না। আপনাকে আর নতুন করে ভর্তি হওতে হবেনা।

–ভালো লাগলে অবশ্যই বন্ধুদের জন্য শেয়ার করুন–