এসএসসির ফল প্রকাশ আগামী ৬ মে | SSC রেজাল্ট ২০১৮

HSC-exam

আগামী ৪ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানা গেছে। গত ২ মার্চ শেষ হয়েছিল এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা। সে হিসেবে এবার দুই মাসেই ফল প্রকাশ করা হচ্ছে।

আগামী ৬ মে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করার বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব রুহী রহমান।

SSC রেজাল্ট ২০১৮

গত ফেব্রুয়ারির ২ তারিখে শুরু হয়েছিল এসএসসি পরীক্ষা। এরপর এক মাস ধরে লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত চলেছে।

এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ছিল ২০,৩১,৮৯৯ জন যা গত ২০১৭ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার থেকে প্রায় ৪ লাখ বেশি। এর মাঝে ১০২৩২১৭ জন ছেলে এবং ১০,০৮,৬৮৭ জন মেয়ে পরীক্ষার্থী এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। যদিও এবছর রেকর্ড সংখ্যক এসএসসি পরীক্ষার্থীর অংশগ্রহণ এর সাথে অন্য একটা রেকর্ডও হয়েছে। আর তা হল রেকর্ড সংখ্যক বিষয়ের প্রশ্নপত্র ফাঁস। যার পরিপেক্ষিতে আগামী ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় নৈব্যত্তিক প্রশ্ন তুলে দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার।

বরাবরের মতো, ৬ মে সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে ওয়েবসাইটে, শিক্ষা প্রতিষ্ঠানে ও মোবাইল এসএমএসের মাধমে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

এসএসসি রেজাল্ট ২০১৮, দাখিল রেজাল্ট ২০১৮ এবং ভোকেশনাল রেজাল্ট ২০১৮ কবে প্রকাশিত হবে?

এসএসসি রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৭ই মে ২০১৪ সালে, এসএসসি রেজাল্ট ২০১৫ প্রকাশিত হয় ৩০শে মে ২০১৫ সালে, এসএসসি রেজাল্ট ২০১৬ প্রকাশিত হয় ১১ই মে ২০১৬ সাল, এসএসসি রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় ৪ঠা মে ২০১৭ সালে, আর  এবছর এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে আগামী ৬ই মে রবিবার দুপুর ২ টায়

কিভাবে আপনি এসএসসি রেজাল্ট 2018 পাবেন:

আপনি দুই ভাবে এস এস সি রেজাল্ট 2018 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

এস এস সি (SSC result 2018) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2018  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ SSC DHA 123456 2018  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নামঃ

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমেঃ

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

ওয়েবসাইটে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানতে ভীজিট করুন: https://allresultbd.com

যেভাবে এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন